পেঁয়াজের ঝাঁঝ কমাতে অভিযান, তিন ব্যবসায়ীকে ১০ হাজার টাকা জরিমানা

|

আগস্টের শেষদিক থেকে বাড়তে শুরু করা পেঁয়াজের দাম গেল সোমবার উত্তাপ ছড়িয়ে পড়ে ভারতের রফতানি বন্ধের ঘোষণায়। ৪৫ থেকে ৫০ টাকার পেঁয়াজ এক লাফে বেড়ে দাড়ায় ৮০ থেকে ৯০ টাকায়। পরদিন দফায় দফায় বেড়ে তা ১১০ টাকা ছাড়িয়ে যায়। পেঁয়াজ বাজারের হঠাৎ এমন অস্থিরতায় বিপাকে পড়ে যায় ভোক্তারা।

ব্যবসায়ীদের এমন কারসাজি ঠেকাতে অভিযানে নেমেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। সকালে রাজধানীর কারওরান বাজারে অভিযান পরিচালনা করা হয়। সেখানে তিন ব্যবসায়ীকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। মূল্য তালিকার চেয়ে বেশি দাম এবং বিক্রয় রশিদ না রাখায় তাদেরকে জরিমানা করা হয়।

আজ সকাল থেকে খুচরা পর্যায়ে প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮৫ থেকে ৯০ টাকা দরে। আর আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ থেকে ৭৫ টাকায়। বিক্রেতারা বলছেন, বাজারে ক্রেতার সংখ্যা কম। ক্রেতা কম থাকলে দাম এমিনতেই কমে যাবে।

তারা জানায়, পেঁয়াজের পর্যাপ্ত সরবরাহ আছে। যা দিয়ে অন্তত আরও তিন মাস চলবে। তাই আতঙ্কিত না হয়ে ভোক্তদের সচেতন হতে বললেন তারা।

পেঁয়াজের মূল্য সহনীয় পর্যায়ে রাখতে গত ক’দিনে ছয়টি টিম রাজধানীর বিভিন্ন বাজারে অভিযান চালাচ্ছে। অনিয়ম দেখলে নেয়া হচ্ছে আইনি ব্যবস্থা; করা হচ্ছে আর্থিক জরিমানাও।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply