রুশ বিরোধী নেতা নাভালনির পানির বোতলে নোভিচক নার্ভ এজেন্টের অস্তিত্ব মিলেছে

|

রাশিয়ার বিরোধী দলীয় নেতা আলেক্সেই নাভালনি

রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনির হোটেলে দেয়া পানির বোতল থেকে নোভিচক নার্ভ এজেন্টের অস্তিত্ব মিলেছে। ধারণা করা হচ্ছে সে পানির মাধ্যমেই বিষ প্রয়োগ করা হয় তাকে।

মস্কোর বিরোধী দলীয় নেতারা বলছেন, এর দায় এড়াতে পারে না পুতিন সরকার। যদিও এ নিয়ে বিস্তার তদন্তের দাবি জানিয়েছে জার্মানি।

সাইবেরিয়ার শহর টমস্কের জ্যান্ডার হোটেলের এই রুমেই ছিলেন রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনি। এখানে তার জন্য বোতলে পানি সরবরাহ করা হয়। জার্মানির সামরিক ল্যাবের পরীক্ষায় সেই বোতলে নোভিচক নামের বিষাক্ত পদার্থের অস্তিত্ব মিলেছে।

জার্মানিতে চিকিৎসাধীন নাভালনির দলের সদস্যরা বলছেন, শুরু থেকেই তার শরীরে বিষ প্রয়োগ করা হয়েছে এমন ধারণা করা হলেও তা এখন পরিস্কার। এ হামলার দায় প্রসিডেন্ট ভ্লাদিমির পুতিনকেই নিতে হবে।

নাভালনি টিমের সদস্য জর্জি আলবুরোভ বলেন, রাশিয়ার রাজনৈতিতে এধরণের বিষ প্রয়োগ দীর্ঘ দিনের ইতিহাস। কেন এমন জঘন্য কাজ করা হলো অ্যালেক্সেইকে নিয়ে তা অবশ্যই বের করতে হবে। এবং সেটা পুতিন সরকারের দায়ীত্ব। কারণ এর দায় তিনি এড়াতে পারেন না।

এমন স্পর্শকাতর ঘটনা নিয়ে সাইবেরিয়া কেন এতো দিন চুপ ছিলো উঠেছে এমন অভিযোগও। রহস্য উদঘাটন করতে বিস্তারিত তদন্তের দাবি জানিয়েছে জার্মানি।

নাভালনির প্রচারণা সমন্বয়ক সেনিয়া ফাদিভা বলেন, এমন গুরুত্বপূর্ণ একটি বিষয়ে কিভাবে অবহেলা করলো স্থানীয় নিরাপত্তা বাহিনী। কোন ভাবেই বুঝতে পারছি না তারা কেন তদন্ত না চালিয়ে এড়িয়ে গেলো। জার্মানিতে না আনা হলে জানাই হতো না এই বিষ প্রয়োগের সত্যতা।

জার্মান সহকারী মুখপাত্র উলরিক ডিমার বলেন, নাভালনির এমন পরিস্থিতি নিয়ে রুশ সরকারের মন্তব্য জানতে চেয়েছেন চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল। এ নিয়ে অবশ্যই জবাবদিহিতা করতে হবে রাশিয়ার প্রেসিডেন্টকে।

গেলো মাসে সাইবেরিয়া থেকে রাশিয়া ফেরার পথে একটি ফ্লাইট হঠাৎ অসুস্থ হয়ে পড়েন নাভালনি। তখনই তাকে হত্যাচেষ্টার অভিযোগ ওঠে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply