যুক্তরাষ্ট্রে চলতি বছরেই তৈরি হবে করোনা টিকার ১০ কোটি ডোজ! উৎপাদন বৃদ্ধির ঘোষণা রাশিয়ান টিকার

|

করোনা আক্রান্তদের চিকিৎসায় প্রথম সুনির্দিষ্ট ওষুধেরও ছাড়পত্র রাশিয়ার

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন যতই এগিয়ে আসছে, মার্কিন রাজনীতির অন্যতম হাতিয়ার হয়ে উঠছে করোনাভাইরাসের ভ্যাকসিন। এই মুহূর্তে করোনার সম্ভাব্য টিকা নিয়ে সবচেয়ে আশাবাদী ব্যক্তিটির নাম ডোনাল্ড ট্রাম্প।

টিকা নিয়ে প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনের সমালোচনার জবাব দিয়েছে ট্রাম্প। জানিয়েছেন চলতি বছরই প্রস্তুত হবে করোনাভাইরাসের ১০ কোটি ডোজ। কেন্দ্রীয় স্বাস্থ্য বিভাগের অনুমোদন পেলে শুরু হবে বন্টনও। আর আগামী এপ্রিলের মধ্যেই প্রত্যেক মার্কিন নাগরিকের জন্য নিশ্চিত হবে ভ্যাকসিন।

ডোনাল্ড ট্রাম্প বলেন, জো বাইডেনের অ্যান্টি ভ্যাকসিন থিওরি অনেক মানুষের জীবন ঝুঁকিতে ফেলবে। তবে এই মুহূর্তে যে গতিতে উৎপাদন চলছে, তাতে প্রতিমাসেই মিলিয়ন মিলিয়ন ডোজ ভ্যাকসিন প্রস্তুত হচ্ছে। অনুমোদনের ২৪ ঘণ্টার মধ্যেই বণ্টন শুরু হবে।

অন্যদিকে, করোনা ভ্যাকসিন ‘স্পুটনিক ফাইভ’র উৎপাদন বৃদ্ধির ঘোষণা দিলো রাশিয়া; চলছে বণ্টনও।

এদিকে, তৃতীয় ধাপের ট্রায়াল শেষ না হলেও অনুমোদনকৃত ভ্যাকসিন স্পুটনিক ফাইভের উৎপাদন বাড়ানোর ঘোষণা দিয়েছে রাশিয়া। বছরে ৬ মিলিয়ন ডোজ পর্যন্ত টিকা উৎপাদনের পরিকল্পনা পুতিন প্রশাসনের। এরই মধ্যে বিভিন্ন প্রদেশে পাঠানো হচ্ছে টিকা।

বিনোফার্মের প্রোডাকশন ম্যানেজার অ্যালেক্সি লাইসেনকো বলেন, আমাদের বর্তমান উৎপাদন ক্ষমতা বছরে দেড় থেকে দুই মিলিয়ন ডোজ। প্রযুক্তিগত সুবিধার ভিত্তিতে উৎপাদনক্ষমতা বাড়তেও পারে।

এএফকে সিস্টেমার প্রেসিডেন্ট ভ্লাদিমির চিরাকোভ বলেন, প্রথম ব্যাচের ভ্যাকসিন বিভিন্ন প্রদেশে পাঠানোর জন্য প্রস্তুত। অগ্রাধিকারের বিষয়ে স্থানীয় প্রশাসন সিদ্ধান্ত নেবে। শুরুতে স্বাস্থ্যকর্মীদের ওপর এর প্রয়োগের বিষয়ে আলোচনা হয়েছে।

ডব্লিউএইচও’র তথ্য অনুযায়ী করোনাভাইরাস প্রতিরোধে এই মুহূর্তে ১৮০টির মতো টিকা তৈরির কাজ চলছে বিশ্বজুড়ে। বিভিন্ন দেশে পরীক্ষার তৃতীয় ও শেষ ধাপে রয়েছে, কমপক্ষে ৯টি ভ্যাকসিন।









Leave a reply