চুল পড়া রোধে কার্যকরী ঘরোয়া হেয়ারমাস্ক

|

চুল পড়া রোধে ঘরোয়া হেয়ারমাস্ক

চুল পড়ে যাওয়া একটি কমন সমস্যা। যা থেকে আমরা সবাই মুক্তি পেতে চায়। তবে সময়ের অভাবে আমরা চুলের সঠিক যত্ন নিতে পারি না। তাই নিজের চুলের যত্ন নিতে এবং চুল পড়া রোধে বাড়িতেই ঘরোয়া পদ্ধতিতে বানিয়ে ফেলুন বিভিন্ন হেয়ার মাস্ক। আসুন জেনে নেই কিভাবে ঘরোয়া পদ্ধতিতে বাড়িতে হেয়ার মাস্ক বানাবেন-

* অ্যালোভেরা-নারকেল তেল:

বাড়িতে বসেই অ্যালোভেরা এবং নারকেল তেল দিয়ে বানিয়ে ফেলুন চটপট এই হেয়ার মাস্ক। একটা বাটিতে পরিমাণ মতো নারকেল তেল নিন। তাতে কিছুটা অ্যালোভেরা জেল মেশান। এরপর উপকরণ দুটি খুব ভালো করে মিশিয়ে পেস্টের মত তৈরি করুন। ওই মিশ্রণ থেকে এবার কিছুটা পেস্ট ভালো করে মাথায় মেখে শুয়ে পড়ুন। ভালো উপকার পেতে মাস্কটি অবশ্যই রাতের বেলা ব্যবহার করবেন। পরদিন সকালে উঠে ঠান্ডা পানি দিয়ে ভালো করে মাথা ধুয়ে ফেলুন। অকালে চুল ঝরে যাওয়ার সমস্যা থেকে রেহাই পেতে কার্যকরী উপাদান এটি।

* ভিটামিন-ই হেয়ার মাস্ক:

ভিটামিন ‘ই’ সমৃদ্ধ হেয়ার মাস্ক আপনার চুলের জন্য দারুন উপকারী। এই মাস্কটি যেমন আপনার চুল পড়া বন্ধ করে তেমনই চুলে পুষ্টি জোগায়। চুলকে গোড়া থেকে মজবুত রাখে। ভিটামিন-ই সমৃদ্ধ হেয়ার মাস্ক বাড়ি বসে বানাতে প্রথমে আপনার যেটি দরকার হবে সেটি হল প্রথমেই আপনাকে দুটি ভিটামিন ‘ই’ ক্যাপসুল নিতে হবে। সেটির সঙ্গে অ্যালোভেরা জেল মেশাতে হবে। এছাড়াও অল্প কিছু অ্যালমন্ড অয়েলও মিশিয়ে নিতে পারেন। এরপর এই তিনটি উপাদান ভালো করে মিশিয়ে নিন। তারপর চুলের গোড়া থেকে শেষ প্রান্ত পর্যন্ত ভালো করে ম্যাসাজ করে নিন এবং ৩০ মিনিট রেখে দিয়ে ঠান্ডা পানি ও শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

* কারিপাতা, মেথি এবং আমলার হেয়ার মাস্ক:

চুলের পুষ্টিতে কারিপাতার অবদান অনেক। এর পুষ্টিগুণ চুল পড়া থেকে যেমন রক্ষা করে তেমনই নতুন চুল গজাতেও সাহায্য করে। অন্যদিকে চুলের পুষ্টিতে আমলা এবং মেথির ভূমিকাও সমান বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। কারিপাতা, মেথি এবং আমলা দিয়ে হেয়ার মাস্ক বানাতে চাইলে প্রথমেই কারিপাতা, মেথি এবং আমলা দিয়ে ভালো করে একটি মিশ্রণ তৈরি করুন। তারপরে ওই পেস্টটি আপনার চুলের গোড়া থেকে একেবারে শেষ পর্যন্ত ভালো করে ম্যাসাজ করুন। মিশ্রণটি মাথায় দিয়ে ঘণ্টাখানেক রেখে দিন। তারপরে শ্যাম্পু দিয়ে ভালো করে চুল ধুয়ে ফেলুন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply