পটুয়াখালীর টাউনহল রক্ষায় বাংলা‌দেশ গ্রুপ থি‌য়েটা‌রের মানববন্ধন

|

পটুয়াখালী প্রতিনিধি:

পটুয়াখালী জেলার ১২৬ বছরের রাজনৈতিক ও সাংস্কৃতিক চর্চার ঐতিহ্যবাহী টাউন হল ও ড্রামেটিক ক্লাব দখলদারদের কবল থেকে রক্ষার দাবিতে মৌন মিছিল ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে বাংলা‌দেশ গ্রুপ থিয়েটার ও পটুয়াখালী দখিনা নাট্যমঞ্চসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা।

বুধবার দুপুর সাড়ে ১২টায় দখিনা নাট্যমঞ্চ পটুয়াখালীর আয়োজনে শহীদ স্মৃতি পাঠাগার হতে শতাধিক সাংস্কৃতিক ব্যক্তি মৌন মিছিল সহকারে টাউন হলের সামনে উপস্থিত হয়ে দখলদারদের কবল থেকে ঐতিহ্যবাহী টাউনহল ও ড্রামাটিক ক্লাব মুক্ত করে সাংস্কৃতিক চর্চা গতিশীল করার জন্য অনুষ্ঠিত মানববন্ধন পালনকালে বক্তব্য রাখেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল বায়েজীদ, সভাপতি মণ্ডলীর সদস্য অনন্ত হিরা, সম্পাদক (অনুষ্ঠান) খন্দকার শাহ আলম, দখিনা নাট্য মঞ্চ পটুয়াখালীর সভাপতি অ্যাডভোকেট শৈলেন চন্দসহ সাধারণ সম্পাদক আতিকুজ্জামান দীপু।

অন্যান্যের মধ্য উপস্থিত ছিলেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সম্পাদক (অর্থ) রফিক উল্লাহ সেলিম, সম্পাদক (তথ্য ও গবেষণা) আবদুল হালিম আজিজ, সম্পাদক (দপ্তর) খোরশেদুল আলম, ঢাকা মহানগর থিয়েটার ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক তপন হাফিজসহ স্থানীয় বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দরা।

এ সময় বক্তারা বলেন, শুধু পটুয়াখালীই নয় দেশের বিভিন্ন স্থান থেকে টাউনহলের মত ইতিহাস ঐ‌তিহ‌্যবাহী বিভিন্ন সাংস্কৃতিক চর্চার প্রতিষ্ঠানগু‌লো বেদখল হ‌য়ে হারি‌য়ে যা‌চ্ছে। যা নি‌য়ে বাংলাদেশ গ্রুপ থি‌য়েটারসহ দেশের সকল সংস্কৃ‌তিমনারা উদ্বিগ্ন। অনতিবিলম্বে পটুয়াখালীর টাউনহল অবৈধ দখলদারমুক্ত ক‌রে পূর্বের ন্যায় পরিবেশ ফিরিয়ে আনার জন্য সংশ্লিষ্টদের কাছে দাবি জানান হয়।

উল্লেখ্য, পটুয়াখালীর ঐ‌তিহ‌্যবা‌হী টাউনহলের সামনের বারান্দার অংশ স্থানীয় কিছু সু‌বিধা‌ভো‌গী ব্যবসায়ীরা অবৈধভাবে দখলে নি‌য়ে পাকা ওয়াল নির্মাণ করেছে গত মাসে। কাপড়ের ব্যবসা করার জন্য ওই ওয়াল নির্মাণ কর‌লে সামাজিক যোগা‌যোগ মাধ্যম ও যমুনা টিভিসহ বিভিন্ন মি‌ডিয়ায় রি‌পোর্ট প্রকাশ হ‌লে গোটা জেলায় সমা‌লোচনার ঝড় ওঠে। স্থানীয় সাংস্কৃতিক সংগঠনের আ‌ন্দোল‌নের মুখে প‌রে পাকা ওয়াল ভাঙ্গা হ‌লেও পরবর্তীতে ওই ব্যবসায়ীরা কাঠ দি‌য়ে দোকানঘর নির্মাণ অব্যাহত রা‌খে।

এদি‌কে, সম্মিলিত সাংস্কৃ‌তিক‌জোট লি‌খিতভা‌বে জেলা প্রশাসনের কাছে আবেদন, মানববন্ধন, শহীদ স্মৃতি পাঠাগারে দফায় দফায় আ‌নোচনা সভা, প্রতিবাদ সভা, নাগ‌রিক কমিটির মত‌বি‌নিময়সভাসহ তা‌দের আ‌ন্দোলন অব্যাহত রে‌খে‌ছে।

এরম‌ধ্যে পাকা ওয়াল নির্মাণের ভিডিও ধারণ কর‌তে গি‌য়ে মাছরাঙ্গা ও বাংলা‌ভিশ‌নের দুইজন সংবাদকর্মী সু‌বিধা‌ভো‌গী ব্যবসায়ী ও যুবদ‌লের সহসভাপতি আকরাম শিকদার ও ব্যবসায়ী লিকন গাজী কর্তৃক লাঞ্ছিত হন। পরবর্তীতে পটুয়াখালী প্রেসক্লাবে জরুরি মিটিংয়ের সিদ্ধান্ত অনুযায়ী ওই দুই ব্যবসায়ীসহ আ‌রেও ৭/৮ জনের বিরুদ্ধে সদর থানায় এক‌টি সাধারণ ডায়রি করেন লাঞ্ছিত সাংবাদিক চিনময় কর্মকার।

ইউএইচ/









Leave a reply