ময়মনসিংহে কিডনি রোগীদের জন্য ‘পার্মানেন্ট টানেল্ড ক্যাথেটার’ স্থাপন করার অপারেশন শুরু

|

ময়মনসিংহ ব্যুরো
ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের কিডনি রোগ বিভাগে আজ প্রথমবারের মত ডায়ালাইসিস এর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ “ পার্মানেন্ট টানেল্ড কেথেটার” স্থাপন করার অপারেশন শুরু হয়েছে। যারা দীর্ঘদিন যাবৎ কিডনি সমস্যায় ভুগছেন তাদের জন্য এ খবরটি অনেক গুরুত্বপূর্ণ বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী পরিচালক ডাক্তার জাকিউল ইসলাম স্বাক্ষরিত এক প্রেস রিলিজে জানানো হয় এ অপারেশনটি বেসরকারি যেকোন হাসপাতালে ৫০ হাজার থেকে ৬০ হাজার টাকা দিয়ে করা হয়ে থাকে, যা এখন থেকে এ হাসপাতাল মাত্র এক হাজার টাকা দিয়ে করা সম্ভব হবে।

আজ বৃহস্পতিবার নেত্রকোনার কেন্দুয়া উপজেলার রুনা আক্তার (৪০) ও শেরপুর জেলার সদর উপজেলার রুস্তম আলী “ CKD stage 5 with Hypertension with Diabetes Mellitus “ নামক জটিল রোগে ভুগছিলেন, তাদের এ অপারেশন সম্পন্ন হয়েছে। এরফলে এখন থেকে এই পার্মানেন্ট টানেল্ড কেথেটার দিয়ে ডায়ালাইসিস দেয়া সম্ভব হবে।

হাসপাতালের সহকারী অধ্যাপক, কিডনি রোগ বিভাগ, ডাঃ ওমর ফারুক মিয়ার তত্ত্বাবধানে অপারেশনটি সম্পন্ন হয়। সার্বিক তত্ত্বাবধান এ ছিলেন কিডনি বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ডা: আশুতোষ সাহা রায়।

সংশ্লিষ্ট চিকিৎসক ডা. হাসানুল ইসলাম আকাশ জানান, যারা কিডনি এর জটিল সমস্যায়ে ভুগছেন তারা এখন থেকে নামমাত্র মূল্যে এ সেবা যেন পান তা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply