আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে বাংলাদেশ দলের ১ রূপা ও ৫ ব্রোঞ্জ পদক লাভ

|

আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে (আইএমও) বাংলাদেশ দল ১ রূপা ও ৫ টি ব্রোঞ্জ পদক লাভ করেছে। রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ থেকে ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত হয় এবারের ৬১তম আইএমও।

দলীয়ভাবে মোট ১১৮ নম্বর পেয়ে ১০৭টি দেশের মধ্যে ৩৮তম স্থান অধিকার করেছে বাংলাদেশ। তবে দক্ষিণ এশিয়ার মধ্যে শীর্ষে রয়েছে বাংলাদেশ। অন্যদের মধ্যে শ্রীলঙ্কা ৬১তম, পাকিস্তান ৮২তম, মিয়ানমার ৯১তম ও নেপাল ১০২তম স্থান অধিকার করেছে। ভারত এবার অংশগ্রহণ করেনি। গতকাল রোববার আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের ওয়েবসাইটে পুরস্কার বিজয়ীদের নামের তালিকা প্রকাশ করা হয়।

৪২ নম্বরের মধ্যে ২৯ নম্বর পেয়ে দেশের জন্য একমাত্র রুপার পদকটি পেয়েছে ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের শিক্ষার্থী আহমেদ ইত্তিহাদ। মাত্র ২ নম্বরের জন্য সোনার পদক পায় নি তিনি।

বাংলাদেশ দলের অপর পাঁচ সদস্য এসওএস হারম্যান মেইনার কলেজের শিক্ষার্থী এম আহসান-আল-মাহীর (প্রাপ্ত নম্বর ২০), ময়মনসিংহের আনন্দ মোহন কলেজের মো. মারুফ হাসান রুবাব (১৯), কুষ্টিয়া জিলা স্কুলের আদনান সাদিক (১৮), নটর ডেম কলেজের রাইয়্যান জামিল (১৬) ও ফরিদপুরের সরকারি রাজেন্দ্র কলেজের শিক্ষার্থী সৌমিত্র দাস (১৬) পেয়েছে ব্রোঞ্জপদক। দলের সব সদস্যের পদক অর্জন এবারই প্রথম।

দলনেতা ড. মাহবুব মজুমদার জানান, বাংলাদেশ দল তাদের মূল শক্তি ‘জ্যামিতি’তে এখনও দক্ষ রয়ে গেছে। প্রত্যেক প্রতিযোগী জ্যামিতি সমস্যার পূর্ণ সমাধান করেছে, জ্যামিতির ৪২ এ ৪২-ই পেয়েছে বাংলাদেশ। পাশাপাশি কম্বিনেটরিক্স এও দক্ষতা দেখিয়েছে এবার। সব মিলিয়ে চমৎকার অর্জন। আন্তরিক অভিনন্দন গণিত অলিম্পিয়াডের সাথে সংশ্লিষ্ট সবাইকে।

এবারের আয়োজনে ২১৫ নম্বর পেয়ে চীন প্রথম, ১৮৫ নম্বর পেয়ে রাশিয়া ফেডারেশন দ্বিতীয় ও ১৮৩ নম্বর পেয়ে যুক্তরাষ্ট্র তৃতীয় হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply