গ্রাহককে অবহিত করা ছাড়া মোবাইল কল তালিকা সংগ্রহ করা বন্ধ করতে হবে: হাইকোর্ট

|

ফরমাল রিকুইজিশন ও গ্রাহককে অবহিত করা ছাড়া সরকারি-বেসরকারি মোবাইল অপারেটর কোম্পানি থেকে কললিস্ট বা কল রেকর্ড সংগ্রহ অবশ্যই বন্ধ করতে হবে বলে হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়েছে।

২৬ শে সেপ্টেম্বর সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশিত এক পূর্ণাঙ্গ রায়ে এই পর্যবেক্ষণ দেন বিচারপতি মো. শওকত হোসেন, বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি আ স ম আবদুল মবিনের সমন্বয়ে গঠিত বেঞ্চ।

এর আগে ২০১৯ সালের ২৮ আগস্ট, এই বেঞ্চ একটি সংক্ষিপ্ত রায় ঘোষণা করে ২০১০ সালের ১৫ ফেব্রুয়ারি নেত্রকোণায় শিশু শাইকাতকে অপহরণ ও হত্যার অভিযোগে বন্দী অলিকে বেকসুর খালাস দেয়।

আদালত রায়ে বলেছেন, ‘এটি আমাদের সাধারণ অভিজ্ঞতা যে আজকাল নাগরিকদের মধ্যে ব্যক্তিগত অডিও/ভিডিও সহ ব্যক্তিগত যোগাযোগগুলি প্রায়শই বিভিন্ন উদ্দেশে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করা হয় এবং প্রকাশিত হয়। সংবিধানের ৪৪ অনুচ্ছেদ অনুসারে আমাদের নাগরিকদের চিঠিপত্রের এবং যোগাযোগের অন্যান্য উপায়ে গোপনীয়তার অধিকারের নিশ্চয়তা অবশ্যই ভুলে যাওয়া উচিত নয় বলে রায়ে বলা হয়েছে।

রায়টিতে বলা হয়েছে, রাষ্ট্রীয় গোপনীয়তা বজায় রাখার সাংবিধানিক ম্যান্ডেট রক্ষার জন্য বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন এবং বাংলাদেশে পরিচালিত ফোন সংস্থাগুলির একটি বৃহৎ দায়িত্ব রয়েছে। সংবিধানের সাথে মেলে না এমন আইনের অনুমতি না থাকলে তারা (কোম্পানিগুলো) তাদের গ্রাহক ও দেশের নাগরিকদের যোগাযোগ সম্পর্কিত কোনও তথ্য কাউকে সরবরাহ করতে পারে না।

রায়ে আরও বলা হয়েছে, রোভিং এবং ফিশিংয়ের পদ্ধতিতে নয়, কারও যোগাযোগের তথ্য সম্পর্কিত কল তালিকা এবং তথ্যের জন্য কোনও মামলার তদন্তকারী কর্মকর্তাকে অবশ্যই সংশ্লিষ্ট সংস্থা/অফিসের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আনুষ্ঠানিক অনুরোধ জানাতে হবে। অন্যথায় সরবরাহ করা দস্তাবেজটি তার স্পষ্টতামূলক মূল্য হারাবে এবং সরবরাহকারী ব্যক্তি/কর্তৃত্ব সংবিধানের আওতাধীন গ্যারান্টিযুক্ত একের মৌলিক অধিকার লঙ্ঘনের পক্ষেও দায়বদ্ধ হবে।

শাইকাত হত্যা মামলায় উচ্চ আদালত অলির কল তালিকা তার বিরুদ্ধে প্রমাণ হিসাবে প্রত্যাখ্যান করেছিল কারণ সেগুলি বেসরকারি মোবাইল অপারেটর সংস্থা কর্তৃক অথরাইজড করা ছিলো না বা যারা সংগ্রহ করেছে তাদের স্বাক্ষর ছিলো না।

হাইকোর্ট আরও বলেছেন যে, সাক্ষ্য প্রমাণ আইন সংশোধন না করা বা ডিজিটাল ডকুমেন্টকে প্রমাণ হিসাবে স্বীকৃতি হিসাবে আইন করা না হলে কোনও ব্যক্তির কল লিস্ট এবং টেলিফোন কথোপকথনের কোনও স্পষ্টতামূলক মূল্য থাকতে পারে না। রায়ে প্রত্যাশা করা হয়েছে যে, আইনসভা প্রমাণ আইন সংশোধন করতে বা এ লক্ষ্যে একটি নতুন আইন প্রণয়নের উদ্যোগ নেবে।

হাইকোর্ট বলেছিল যে, ভারতে ইলেকট্রনিক রেকর্ড নিয়ে কাজ করার জন্য তাদের প্রমাণ আইনে কিছু বিশেষ বিধান অন্তর্ভুক্ত করা হয়েছিল এবং প্রমাণের সংজ্ঞা সংশোধন করা হয়েছিল।

আদালত বলেছেন, এটিও সময়ের দাবি যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির অভাবনীয় বিকাশ এবং বিভিন্ন অপরাধের ক্ষেত্রে এর ব্যাপক ব্যবহারের পরে, আমাদের প্রমাণ আইনটি উন্নত প্রযুক্তির সাথে মোকাবিলার জন্য সংশোধন বা নতুন আইন দ্বারা আপ-টু-ডেট হওয়া উচিত।

যদিও শাইকতের মামলায় ভিডিও বা স্থির ফটোগ্রাফ, রেকর্ড করা টেপ এবং ডিস্ককে প্রমাণি মূল্য দেওয়া হয়েছিল, হাইকোর্ট তাদের প্রমাণ হিসাবে সাক্ষ্য আইন অনুসারে মোবাইল রূপান্তর বা কল-তালিকার মতো ডিজিটাল নথির প্রমাণিকরণ ছাড়া তা গ্রহণ করতে পারেনি।

রায় আরও বলা হয়েছে, সন্ত্রাসবিরোধী আইন ২০০৯ এর একমাত্র ব্যতিক্রম হলো, যে সন্ত্রাসী ব্যক্তি বা সত্তার দ্বারা যে কোনও ইন্টারনেট সাইটের ফেসবুক, স্কাইপ, টুইটারের মাধ্যমে যে কোনও আলোচনা এবং কথোপকথন, বা তার অপরাধের সম্পর্কিত স্থির চিত্র বা ভিডিও পুলিশ বা আইনগ্রয়োগকারী সংস্থা দ্বারা তদন্তের জন্য আদালতে উপস্থাপন করা হলে তা প্রমাণ হিসাবে গ্রহণযোগ্য হবে।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply