ঠাকুরগাঁও সুগার মিল রক্ষায় ৫ দফা দাবিতে মানববন্ধন

|

ঠাকুরগাঁও প্রতিনিধি :

দেশের একমাত্র কৃষিভিত্তিক ভারী শিল্প ঠাকুরগাঁও সুগার মিলকে বাঁচাতে ৫ দফা দাবিতে ঠাকুরগাঁওয়ে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

আজ মঙ্গলবার দুপুরে ঠাকুরগাঁও বালিয়াডাঙ্গী সড়কের রোড বাজার নামক স্থানে রাষ্ট্রায়ত্ত চিনি শিল্প রক্ষা সংগ্রাম পরিষদ নামে একটি সংগঠন এ কর্মসূচি পালন করে।

সংগঠনটির আহ্বায়ক মাহবুবুর রহমান রুবেলের সভাপতিত্বে মানববন্ধনে ঠাকুরগাঁও সুগার মিলের শ্রমিক, কৃষকসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেয়।

এ সময় বক্তারা বলেন, ঠাকুরগাঁও সুগার মিলের কর্মকর্তাদের অব্যবস্থাপনা ও দুর্নীতির কারণে মিলটি প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত প্রায় ২০০ কোটি টাকা লোকসান দিতে হয়েছে। বর্তমান সরকার মিলটি লোকসানের হাত থেকে রক্ষা করতে ও আধুনিকায়ণে প্রায় ৫০০ কোটি টাকা বরাদ্দ দিলেও তা এখন পর্যন্ত বাস্তবায়ন হয়নি।

বক্তারা আরও বলেন, মিলটিকে বাঁচাতে ও লাভজনক করতে মিলের আধুনিকায়ন ও ডিস্টিলারি ইউনিট স্থাপন করতে হবে। সেই সাথে ব্যাগাস থেকে কোজেনারেশন এর মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র স্থাপন, সুগার বিট প্রকল্প বাস্তবায়ন, শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ, অবসর প্রাপ্ত শ্রমিকদের গ্র্যাচুইটি পরিশোধ, আখের ন্যায্যমূল্য নিশ্চিত, চাষিদের টাকা সময়মত পরিশোধ ও সারাবছর মিলটি চালু রাখার ব্যবস্থা গ্রহণ করতে হবে। দ্রুত এসব দাবি বাস্তবায়ন না করা হলে কঠোর সংগ্রামের মাধ্যমে তা বাস্তবায়ন করা হবে।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply