‘বাংলাদেশও অক্সফোর্ডের টিকা পাবে’

|

অক্সফোর্ডের টিকার কোনো পরীক্ষা বাংলাদেশে হচ্ছে না। তবে কোভিড-১৯ লড়াইয়ে টিকার সুষম বণ্টন গুরুত্বপূর্ণ। ফলে টিকা চূড়ান্ত বিচারে ব্যবহারের যোগ্য হলে বাংলাদেশও অক্সফোর্ডের টিকা পাবে বলে জানিয়েছেন ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডিকসন। বলেন, যদিও বাংলাদেশের বিভিন্ন ওষুধ কোম্পানির কোভিড-১৯ টিকা উৎপাদনের সক্ষমতা রয়েছে।

তিনি বুধবার কূটনৈতিক রিপোর্টারদের সংগঠন ডিকাবের আয়োজনে প্রথম ভার্চুয়াল ডিকাব টকে এ অভিমত ব্যক্ত করেন। এ সময় ব্রিটিশ হাইকমিশনার বলেন, যুক্তরাজ্য জলবায়ু সম্পর্কিত চ্যালেঞ্জ মোকাবেলা এবং বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগের সম্পর্ক আরও গভীর করার পাশাপাশি রোহিঙ্গা সংকট সমাধানে সহায়তা করার ক্ষেত্রে বাংলাদেশের পাশে রয়েছে।

মিয়ানমারের রাখাইনের পরিস্থিতি খুব বেশি উৎসাহজনক নয় উল্লেখ করে ডিকসন বলেন, তারা রোহিঙ্গাদের বিরুদ্ধে সংঘটিত অপরাধের জবাবদিহি নিশ্চিত করার জন্য বিদ্যমান ব্যবস্থাকে সক্রিয়ভাবে সমর্থন করেছেন। তিনি বলেন, মিয়ানমার আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে) এবং আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) চাপের মুখে থাকবে।

ডিকসন বলেন, যুক্তরাজ্যে প্রায় ছয় লাখ বাংলাদেশি রয়েছেন। দু’দেশের মধ্যে বাণিজ্য জোরদার রয়েছে। বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম বিনিয়োগকারী যুক্তরাজ্য। আগামী দিনে দ্বিপক্ষীয় সহযোগিতা আরও জোরদারে ব্রিটিশ হাইকমিশন আশাবাদী।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply