শত্রুতা করে ক্ষেতে আগাছানাশক ওষুধ, ১০ বিঘা জমির সবজি চারা নষ্ট

|

কুড়িগ্রাম প্রতিনিধি
শত্রুতা করে আগাছা নাশক ঔষধ ছিটিয়ে দুই সবজি চাষীর সবজির চারা নষ্ট করে দিয়েছে দুর্বৃত্তরা। ঔষুধের তীব্রতায় চারাগুলো মরে গেছে বলে অভিযোগ কৃষকের। ঘটনাটি ঘটেছে কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী উপজেলার কেদার ইউনিয়নের ঢলুয়াবাড়ী গ্রামে।

দুই সবজি চাষী শাহাজ উদ্দিন ও রফিকুল ইসলামের ১০ বিঘা চাষ উপযোগী ফুল কপি, বাঁধাকপি, বেগুন ও মরিচের চারা নষ্ট করে দেয় দুর্বৃত্তরা।

ভূক্তভোগী সবজি চাষী শাহাজ উদ্দিন জানান, তার দুই বিঘা চাষযোগ্য উচ্চ ফলনশীল মরিচের চারা, দুই বিঘা ফুলকপি, এক বিঘা বাঁধাকপির চারা অতিরিক্ত মাত্রায় আগাছা নাশক ছিটিয়ে নষ্ট করে দিয়েছে দুর্বৃত্তরা। এতে আমার ৫ থেকে ৬ লাখ টাকার সবজি উৎপাদন ব্যহত হয়েছে।

ক্ষতিগ্রস্ত আরেক চাষী রফিকুল ইসলাম জানান, তার একবিঘা চাষযোগ্য বেগুনের চারা এবং একবিঘা বাঁধাকপির চারা একইভাবে নষ্ট করে দেয়া হয়েছে। এতে তিন লাখ টাকার সকজি উৎপাদন ব্যহত হয়েছে তার। ওই এলাকার বাসিন্দা তছলিম মিয়া, রাকিবুল ইসলাম, বাচ্চু মিয়া, খোরশেদ আলম জানায়, প্রতিবছর এই দুই কৃষকের উৎপাদিত সবজি দিয়ে এলাকার অর্ধেক চাহিদা মেটে। এবার তাদের চারা নষ্ট করে দেয়ায় তাদের এবং এলাকার অনেক ক্ষতি হয়েছে।

কেদার ইউনিয়নের ৭নং ওয়ার্ড মেম্বার আব্দুল মতিন জানান, ঘাষ মারার ঔষুধ দিয়ে এইসব চারা মেরে ফেলা হয়েছে। বিষয়টি অত্যন্ত দুঃখজনক। সন্দেহজনক ব্যক্তিদের খুঁজে বের করার চেষ্টা চলছে।

নাগেশ্বরী উপজেলা নির্বাহী কর্মকর্তা নূর আহমেদ মাছুম জানান, বিষয়টি আমাকে কেউ জানায়নি, তবে ক্ষতিগ্রস্ত কৃষকরা অভিযোগ দিলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়া তারা (কৃষক) আইনি প্রক্রিয়ায় গেলে সহযোগিতার আশ্বাসও দেন তিনি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply