ময়মনসিংহে জেএমবি’র সক্রিয় সদস্য আটক

|

ময়মনসিংহের গৌরীপুর উপজেলা থেকে ইয়াছিন আরাফাত (২২) নামে নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবি’র এক সক্রিয় সদস্যকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

শুক্রবার সকালে র‌্যাব-১৪ থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়। আটকের সময়ে তার কাছ থেকে উগ্রবাদী বই ও লিফলেট উদ্ধার করা হয়।

র‍্যাব-১৪ এর মিডিয়া অফিসার সিনিয়র এএসপি জোনাঈদ আফ্রাদ জানান, গোপন সংবাদের ভিত্তিতে র‍্যাব জানতে পারে গৌরীপুর উপজেলার কলতাপাড়া চুরাইল এলাকায় একটি ঘরে জেএমবির সদস্য ছদ্মবেশে অবস্থান করছে।

ওই সংবাদের ভিত্তিতে বুধবার (৩০ সেপ্টেম্বর) রাত ১১টার দিকে র‍্যাব-১৪ এর কমান্ডিং অফিসার (সিও) লেফটেন্যান্ট কর্নেল এফতেখার উদ্দিনের নির্দেশে র‍্যাবের একটি দল সেখানে অভিযান চালায়। এসময় ঘটনাস্থলে র‌্যাবের উপস্থিতি টের পেয়ে দৌঁড়ে পালানোর সময় ওই যুবককে আটক করে র‍্যাব।

এসময় তার কাছ থেকে তিনটি উগ্রবাদী বই, উগ্রবাদী প্রচারণা সংক্রান্ত পাঁচটি লিফলেট, পাওয়ার ব্যাংক, এটিএম কার্ড, পেনড্রাইভ, কার্ড রিডার, মেমোরি কার্ড ও মোবাইল ফোন উদ্ধার করা হয়।

পরে প্রাথমিক জিজ্ঞাসাবাদে র‍্যাব জানতে পারে, ওই যুবকের বাড়ি ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইল উপজেলার শাহবাজপুর এলাকায়। সে গৌরীপুরের ওই এলাকায় একা বাসা ভাড়া নিয়ে থাকতো এবং রাতে গোপনে উগ্রবাদী বই ও লিফলেট বিতরণ করতো।

এএসপি জোনাঈদ আফ্রাদ আরও জানান, আটককৃত যুবক সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ধর্মীয় উগ্রবাদী গ্রুপের সাথে যুক্ত ছিল। সেখান থেকে উগ্রবাদ সম্পর্কিত বই ও লিফলেট সংগ্রহ করতো এবং উগ্রবাদী কার্যক্রমে অংশগ্রহণ করতো। এছাড়াও সে বেসামরিক ও রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ স্থাপনার ওপর লোন উলফ আক্রমণের পরিকল্পনা করছিল বলেও একটি গোয়েন্দা সংস্থার তথ্যমতে জানা গেছে।

তার বিরুদ্ধে গৌরীপুর থানায় মামলা দায়ের করা হয়েছে বলেও জানান র‍্যাবের এ কর্মকর্তা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply