প্রাণিদেহে অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম ব্যানকোভিড: বায়োটেক

|

প্রাণিদেহে অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম বাংলাদেশে উদ্ভাবিত করোনার ভ্যাকসিন ব্যানকোভিড- এমনটাই দাবি এর উদ্ভাবকদের। জানালেন, কোন ভ্যাকসিনের মডেল কপি না করেই এটি তৈরি হচ্ছে।

সোমবার দুপুরে রাজধানীর একটি হোটেলে করোনার টিকা ‘ব্যানকোভিড’-এর অগ্রগতি জানাতে সংবাদ সম্মেলনে এ দাবি করা হয়।

এসময়, প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা ডক্টর কাকন নাগ বলেন, করোনার ভ্যাকসিনের জন্য কেবল বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওপর নির্ভর করা বোকামি। আমদানি করা ভ্যাকসিনের ওপর নির্ভর করা সম্মানজনক নয় । তাই নিজস্ব ভ্যাকসিন তৈরির চেষ্টা করেছেন তারা।

গ্লোবের ভ্যাকসিনের মডেল দেখিয়ে ড. কাকন নাগ জানান, এটি অ্যানিমেল ট্রায়ালে দেখা গেছে ভ্যাকসিন করোনাভাইরাসের বিরুদ্ধে কার্যকর প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম হচ্ছে। আমরা এই ভ্যাকসিনের সাফল্যের ব্যাপারে আশাবাদী।

এক প্রশ্নের জবাবে তিনি জানান, মর্ডানা, ফাইজার ও অক্সফোর্ডের ভ্যাকসিন গবেষণাও বায়োআর্কাইভে প্রকাশিত হয়েছিল; সেখানেই বায়োটেকেরটা প্রকাশিত হয়েছে। এটি প্রকাশের ব্যাপারে বিভিন্ন বিখ্যাত জার্নাল থেকেও যোগাযোগ করা হয়েছে।

গ্লোব বায়োটেকের চেয়ারম্যান হারুন উর রশীদ জানান, ক্লিনিক্যাল ট্রায়ালের বিষয়টি সরকারের ওপর নির্ভরশীল। সরকারের আন্তরিক সহযোগিতা পেলে ডিসেম্বর জানুয়ারির মধ্যে ভ্যাকসিনটি বাজারে আনা সম্ভব।

সংবাদ সম্মলনে জানানো হয়, ভ্যাকসিনের বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা সরকারের ঔষধ প্রশাসন অধিদফতরের সাথে যোগাযোগ করা হয়েছে। এখনো কোনো ইতিবাচক সাড়া পায়নি গ্লোব বায়োটেক।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply