প্রাণীদের ভিডিও দেখলে হার্ট ভালো থাকে: গবেষণা

|

প্রাণীদের ভিডিও দেখলে হার্ট ভালো থাকে: গবেষণা

প্রাণীদের ভিডিও দেখলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকার পাশাপাশি হার্টরেট ভালো থাকে বলে জানিয়েছেন ব্রিটেনের ইউনিভার্সিটি অব লিডসের গবেষকেরা।

ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া ট্যুরিজমের অংশদারিত্বে পরিচালিত এই গবেষণায় বলা হয়েছে, প্রাণীদের ভিডিওতে মানসিক চাপ এবং অস্থিরতাও কমে যায়।

রক্তচাপ, হার্টরেট নিয়ন্ত্রণ রাখতে কীভাবে প্রাণীদের ভিডিও প্রভাব ফেলে সেটি বুঝতে গবেষকেরা ৩০ মিনিটের ভিডিও ব্যবহার করেন।

লিডসের সহযোগী অধ্যাপক আন্ড্রেয়া ইউলেটি মার্কিন গণমাধ্যম সিএনএনকে এ বিষয়ে বলেন, আপনার মন ভালো থাকলে শরীরের অনেক কিছুই পক্ষে থাকবে। প্রাণীদের সুন্দর ভিডিও খুব সহজে ব্রেনে প্রভাব ফেলে।

২০১৯ সালের ডিসেম্বরে লিডসের একটি সেশনে এই গবেষণাটি করা হয়। শিক্ষার্থী এবং প্রতিষ্ঠানটির শিক্ষকেরা এতে অংশ নেন। এমন এক সময় সেশনটির আয়োজন করা হয়, যখন পরীক্ষা ছিল। পরীক্ষার সময় মানসিক চাপ বেশি থাকে বলেই এই সময়টাকে বেছে নেয়া হয়।

প্রতিটি ক্ষেত্রেই দেখে গেছে, অংশগ্রহণকারীদের রক্তচাপ, হার্টরেট এবং অস্থিরতা ভিডিও দেখার ৩০ মিনিট পর নেমে গেছে। গবেষণায় বলা হয়েছে, রক্তচাপ গড়ে ১৩৫/৮৮ থেকে ১১৫/৭১তে নেমেছে।

এই সেশনের ফলাফল দেখে আমি রীতিমতো অবাক, জানিয়ে ইউলেটি বলেন, প্রত্যেক অংশগ্রহণকারীর ক্ষেত্রে প্রাণীদের ভিডিও প্রভাব ফেলেছে। ভিডিও দেখার অনুভূতি কমে গেলে সবার রক্তচাপ কমেছে। হার্টরেট কমেছে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের মোট আটটি সেশনের পরিকল্পনা ছিল। কিন্তু করোনার কারণে সেগুলো শেষ করা যায়নি।









Leave a reply