যে খাবার গুলো স্মৃতিশক্তি কমে যাওয়ার জন্য দায়ী

|

যে খাবার গুলো স্মৃতিশক্তি কমে যাওয়ার জন্য দায়ী

আমরা দৈনন্দিন জীবনে প্রায় সব ধরনের খাবারই খেয়ে থাকি। কিন্তু কোন খাবার আমাদের জন্য ক্ষতিকর আর কোনটা স্বাস্থ্যকর তা আমাদের অনেকটাই অজানা। তবে এতো এতো খাবারের মাঝে এমন কিছু খাবার রয়েছে যা আমাদের অনেকেরই প্রতিদিনের খাবার আর তার ফলেই কমে যাচ্ছে আমাদের স্মৃতি শক্তি আর বুদ্ধিও। এসব খাবারের খারাপ প্রভাব পড়ছে আমাদের মাথার উপরেও। ফলে আমাদের বুদ্ধির সাথে সাথে স্মরণ শক্তিও লোপ পাচ্ছে দিন দিন। আসুন জেনে নেই কি কি খাবারের জন্য কমে যাচ্ছে আমাদের স্মৃত শক্তি-

* সাদা খাবার বা চিনি:
‌সাধারনত যেসব খাবার চিনি দিয়ে তৈরি যেমন; কেক, সাদা চিনি, পাস্তা ইত্যাদি ধরনের খাবার আমাদের ব্রেনের উপর অনেক প্রভাব ফেলে। আর এতে আমাদের স্মৃতিশক্তি লোপ পায়।

* বাবলগাম বা চুইংগাম:
বাবলগাম বা চুইংগাম জাতীয় খাবার আমাদের জন্য অনেক খারাপ। এতে থাকে ক্ষতিকর রং ও চিনি, ফলে যা শরীরের অনেক ক্ষতি করে। দাত থেকে শুরু করে ব্রেনের উপরেও এর খারাপ পতিক্রিয়া পড়তে থাকে। আমাদের মাঝে অনেকেরই বাবলগাম মুখে রাখার অভ্যাস রয়েছে। এটি স্বাস্থ্যের জন্য খুবই খারাপ।

* রেড মিট বা মাংস এবং মাখন:
রেড মিট ও মাখন খেলে দ্রুত বুদ্ধি কমে যায় এটি একটি গবেষণায় দেখা গেছে। তাই যতটা কম সম্ভব এগুলো এড়িয়ে চলা উচিত কারণ এগুলোর প্রভাবে স্মৃতি শক্তির পাশাপাশি বুদ্ধি শক্তিও কমে যায়।

* ফাস্টফুড বা জাঙ্ক ফুড:
আমরা অনেকেই ফাস্টফুড দেখলেই লোভ সামলাতে পারিনা কিন্তু এই খাবারগুলো যে আমাদের জন্য কতটা ক্ষতিকর তা আমরা কল্পনাও করতে পারবোনা। এই খাবারগুলোতে আপনার খাদ্যভ্যাসের বারোটা তো বাজবেই, নষ্ট হবে আপনার স্মৃতিশক্তিও। তাই এগুলো এড়িয়ে চলাই ভালো।

* অ্যালকোহল জাতীয় খাবার ও সিগারেট:
অ্যালকোহল জাতীয় খাবার আমাদের ব্রেনের উপর দারুন প্রভাব ফেলে এর ফলে স্মৃতিশক্তিকে ধীরে ধীরে দুর্বল করে দেয়। সিগারেটও স্মৃতিশক্তিকে দুর্বল করে ফেলে।









Leave a reply