নিজেকে করোনামুক্ত বলে দাবি ডোনাল্ড ট্রাম্পের

|

কোভিড পজেটিভ হওয়ার ১১ দিনের মাথায়, নিজেকে করোনামুক্ত বলে দাবি করলেন ডোনাল্ড ট্রাম্প। যদিও নমুনা পরীক্ষায় তিনি কোভিড নেগেটিভ হয়েছেন কিনা, সে বিষয়ে কিছু জানায়নি হোয়াইট হাউজের দায়িত্বশীল কর্মকর্তারা। নির্বাচনের এক মাসও বাকি না থাকায়, রোগ ছড়ানোর প্রশ্নে সুনির্দিষ্ট উত্তর না দিয়ে প্রচারণা চালিয়ে যেতে তড়িঘড়ি করছেন ট্রাম্প, মত বিশ্লেষকদের।

ট্রাম্পের করোনায় আক্রান্ত হওয়ার খবর জানা যায় ২ অক্টোবর।

এরপর কোয়ারেন্টাইন উপেক্ষা করে একাধিকবার আসেন প্রকাশ্যে। দশ দিন না পেরুতেই নিজেকে কোভিড নাইনটিন মুক্ত বলে দাবি করলেন মার্কিন প্রেসিডেন্ট। ফক্স নিউজকে জানালেন শিগগিরই নির্বাচনী সমাবেশেও যোগ দেবেন তিনি।

ডোনাল্ড ট্রাম্প বলেন, “আমি কোভিড পরীক্ষায় নেগেটিভ তো বটেই, শরীরে করোনা প্রতিরোধ ক্ষমতাও তৈরি হয়েছে। হোয়াইট হাউজ চিকিৎসকরা নিশ্চিত করেছেন যে আমার মাধ্যমে এ ভাইরাস অন্যের দেহে সংক্রমণের আর সম্ভাবনাও নেই। কাজেই আমি এখন বাইরে বের হতে পারি। যেহেতু দেশ পরিচালনার মতো গুরুদায়িত্ব আমার, তাই এরইমধ্যে আমাকে বাইরে বেরও হতে হয়েছে।”

অবশ্য ট্রাম্প করোনা নেগেটিভ এ খবর নিশ্চিত করেননি তার চিকিৎসকরা। তাই তৈরি হয়েছে ধোঁয়াশা।

আলজাজিরার সাংবাদিক ক্রিস্টেন সালুমি বলেন, “করোনামুক্ত হওয়ার দাবি এবং কোভিড শনাক্তের পরীক্ষায় নেগেটিভ হওয়ার মধ্যে পার্থক্য আছে। প্রেসিডেন্ট দ্রুততম সময়ে নির্বাচনী সমাবেশে ফিরতে চান। তার চিকিৎসক শনিবারই জানিয়েছেন যে ট্রাম্পের মাধ্যমে কোভিড নাইনটিন ছড়াবে না। কিন্তু তিনি কোভিড নেগেটিভ কিনা, প্রশাসনের দায়িত্বশীল পদ থেকে এই সহজ প্রশ্নের উত্তরটি পাওয়া যাচ্ছে না।”

বিশ্লেষকরা বলছেন, এতে করে বিভ্রান্তি বাড়ছে। নির্বাচনের মাত্র তিন সপ্তাহ বাকি থাকায় প্রচারণা চালিয়ে যাওয়ার কৌশলও মনে করছেন কেউ কেউ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply