ভাঙ্গা হলো বিল্পবী কুমুদ বিহারীর সমাধির অংশ

|

বরিশাল ব্যুরো:

সড়ক সংস্কার ও প্রশস্তকরণের কারণে ভেঙ্গে ফেলা হয়েছে বিপ্লবী কুমুদ বিহারী গুহ ঠাকুরতার সমাধির সীমানা দেয়াল ও স্মৃতি স্তম্ভের আংশিক অংশ। এ নিয়ে সমালোচনা চলছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

কুমুদ বিহারী গুহ ঠাকুরতা ছিলেন ব্রিটিশ ও পাকিস্তান বিরোধী আন্দোলনের অগ্রভাগের নেতা। বরিশালের বানারীপাড়া উপজেলায় তিনি নিজ হাতে প্রতিষ্ঠা করেছেন বিভিন্ন শিক্ষা, সামাজিক, সাংস্কৃতিক ও ধর্মীয় প্রতিষ্ঠান।

তবে স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিরা বলছেন, সড়ক সংস্কারের কাজে নিয়োজিত নির্মাণ
শ্রমিকরা ভুলবশত দেয়ালটি ভেঙ্গে ফেলেছে। পাশাপাশি সমাধি স্থানটি আধুনিকায়নের উদ্যোগও নেয়া হয়েছে।

বানারীপাড়া উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বেনি লাল দাস জানান, ১৯০৪ সালে ৮ ডিসেম্বর বানারীপাড়ায় জন্মগ্রহণ করেন কুমুদ বিহারী গুহ ঠাকুরতা। শিক্ষা জীবন থেকেই ব্রিটিশ সাম্রাজ্যবাদের বিরুদ্ধে অবস্থান নিয়েছিলেন তিনি। এ কারণে ১৭ বার কারাগারে যেতে হয়েছে বিপ্লবী কুমুদ বিহারীকে।

তিনি আরো জানান, ১৯৪৭ সালে দেশ ভাগের পর তার পরিবার ভারতে চলে গেলেও, জন্ম স্থানের মাটির টানে তিনি থেকে যান বানারীপাড়াতেই। সোচ্চার ছিলেন পশ্চিম পাকিস্তানের অত্যাচার, নির্যাতন, শোষণের বিরুদ্ধে। পাকিস্তান বিরোধী আন্দোলনের কারণে ৮ বার জেলে যেতে হয়েছে তাকে। দেশে ও দেশের মানুষের কথা ভাবতে ভাবতে বিয়ের পীড়িতে বসা হয়নি কুমুদ বিহারী গুহ ঠাকুরতার।

বেনি লাল দাস বলেন, ‘এই বিপ্লবীর স্মৃতি রক্ষা করার কথা ছিল। কিন্তু উল্টো মঙ্গলবার দিনে দুপুরে তার সমাধির দেয়াল ও স্মৃতি স্তম্ভ’র আংশিক আমি ভেঙ্গে ফেলতে দেখেছি’।

এদিকে, এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সাবেক অধ্যাপিকা মেঘনা গুহ ঠাকুরতা।

এ ব্যাপারে বানারীপাড়া উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শেখ আব্দুল্লাহ সাদীদ জানান, উপজেলার গুরুত্বপূর্ণ সড়কের একটি ‘সদর রোড’। তবে রাস্তাটি অনেকটা সরু হওয়ায় তা প্রশস্তকরণের কাজ করছে সড়ক ও জনপথ অধিদফতর। শ্রমিকদের অসর্তকতার কারণে রাস্তার পাশে থাকা বিপ্লবী কুমুদ বিহারী গুহ ঠাকুরতার সমাধির সীমানা দেয়াল ভেঙ্গে গেছে।

উপজেলা প্রশাসন ও স্থায়ী সংসদ সদস্য ঘটনাস্থল পরিদর্শন করেছে। ভেঙ্গে যাওয়া দেয়াল পুনঃনির্মাণসহ সমাধিস্থল আধুনিকায়নের আশ্বাস দিয়েছেন সংসদ সদস্য।

বরিশাল সড়ক ও জনপথ (সওজ) অধিদফতরের নির্বাহী প্রকৌশলী মাসুদ খান জানান, সড়কটি প্রশস্ত করার জন্য স্থানীয় সংসদ সদস্য তাদেরকে (সওজ) বলেছেন। তাই ‘রুটিন ওয়ার্ক’ এর অংশ হিসেবে কাজটি করে দিচ্ছে সড়ক ও জনপথ বিভাগ।

বরিশাল-২ (বানারীপাড়া-উজিরপুর) আসনের সংসদ সদস্য শাহে আলম তালুকদার জানান, উপজেলা ঈদগাহ সংলগ্ন এলাকায় মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি মডেল মসজিদ নির্মাণ করা হবে। এজন্য সরু সড়কটি কিছুটা প্রশস্ত করছে সড়ক ও জনপথ অধিদফতর।

বিপ্লবী কুমুদ বিহারী গুহ ঠাকুরতার সমাধির প্রসঙ্গে স্থানীয় সংসদ সদস্য বলেন, ‘কুমুদ দা সর্বজন শ্রদ্ধেয় ব্যক্তি ছিলেন। আমিও তার কাছ থেকে রাজনীতি শিখেছি। তার সমাধিস্থলটি জরাজীর্ণ ছিল। এটি আধুনিকায়নের উদ্যোগ নেয়া হয়েছে। টাইলস বসানো হবে। উপরে সেট দেয়ার পাশাপাশি সৌন্দর্যবর্ধনও করা হবে।একটি ডিজাইন তৈরি করার জন্য উপজেলা প্রকৌশলীকে নির্দেশনা দেয়া হয়েছে। সরকারি তহবিল না পেলে, একাজ নিজের অর্থায়নে করে দেবো।’


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply