আর্মেনিয়াকে অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র-রাশিয়া: অভিযোগ এরদোগানের

|

আজারবাইজান-আর্মেনিয়া সংঘাতে যুক্তরাষ্ট্র, রাশিয়া ও ফ্রান্স আর্মেনিয়ার পাশে দাঁড়িয়েছে বলে অভিযোগ করেছেন তুরস্কের প্রেসিডেন্ড রিসেপ তাইয়েপ এরদোগান।

রোববার ইয়েনি শাফাকের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ পায়। বলা হয়, সিরনাক প্রদেশে ক্ষমতাসীন দল একে পার্টির কংগ্রেস সভায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান এমন অভিযোগ করেন।

তিনি বলেন, অতীতে কী ঘটেছিল ইরাক, সিরিয়া এমনকী বলকানসে; লিবিয়া ও কারাবাখ এখন আমাদের দেখিয়েছে কীভাবে বৈষম্য, বিচ্ছিন্নতাবাদ এবং ক্ষুদ্র লাভের চেষ্টা রক্ত ও অশ্রু ছাড়া কিছুই বয়ে আনেনি।

আপার কারাবাখ সংঘাত শান্তিপূর্ণভাবে মীমাংসার জন্য দি অর্গানাইজেশন ফর সিকিউরিটি অ্যান্ড কোঅপারেশন ইন ইউরোপ (ওএসসিই) মিনস্ক গ্রুপ ১৯৯২ সালে গঠন করা হয়েছিল, তবে এতে কোনো উপকার হয়নি।

‘আর্মেনিয়ার বিপক্ষে আমাদের আজারবাইজানের ভাইয়েরা বর্তমানে খুবই গুরুতর প্রতিকূল অবস্থায় যুদ্ধ করছে। তারা কেন প্রতিকূল অবস্থায় যুদ্ধ করছে? কারণ তারা আর্মেনিয়ার দখল থেকে আজারবাইজানের ভূখণ্ড মুক্ত করছে।’ এরদোগান প্রশ্ন রেখে বলেন, তারা প্রাকৃতিকভাবে এটা করতে পারে না?

তুর্কি প্রেসিডেন্ট জোর দিয়ে বলেন, যুক্তরাষ্ট্র, রাশিয়া ও ফ্রান্স ৩০ বছর ধরে এ সমস্যার সমাধান করেনি এবং তারা আজারবাইজানি জনগণকে তাদের ভূমি হস্তান্তর করেনি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply