ঝিনাইদহে অসময়ে তরমুজ চাষ, ব্যাপক সাড়া

|

ঝিনাইদহ প্রতিনিধি:

ঝিনাইদহের সাধুহাটি ইউনিয়নের মোহাম্মদপুর গ্রামের যুবক তুহিন অসময়ে ব্লাক বেবি জাতের তরমুজ চাষ করে এলাকায় সাড়া ফেলে দিয়েছেন। করোনার সময় বাড়ি বসে না থেকে কিছু একটা করার চিন্তা আসে। তারপর ইন্টারনেটে তরমুজ চাষ দেখে তার আগ্রহ বাড়ে। পরে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতা নিয়ে তিনি তরমুজ চাষ শুরু করেন। এরপরই সাফল্য আসতে থাকে বলে জানান তুহিন।

তরমুজ চাষি তাসনিন আলম তুহিন জানান, মাত্র ৬০ শতক  জমিতে তরমুজ চাষ করেছেন। খরচ হয়েছে ৯০ হাজার টাকা। তরমুজ লগানোর দিন থেকে বিক্রয় পর্যন্ত সময় লেগেছে ৫৮ দিন। খরচ বাদ দিয়ে ২ লক্ষ ৩৫ হাজার টাকা লাভ হয়েছে বলেও জানান তুহিন। 

কৃষক বজলু জানান, আমাদের এলাকায় এই প্রথম অসময়ে তরমুজ চাষ হয়েছে। সে কারণেই এলাকার মানুষ তরমুজ ক্ষেত দেখতে আসেন। তুহিনের তরমুজ ক্ষেত দেখে অন্য কৃষকরাও তরমুজ চাষ করার চিন্তা করছেন বলেও জানান বজলু।

ঝিনাইদহ কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক কৃপাংশু শেখর বিশ্বাস তরমুজের ক্ষেত পরিদর্শন করতে এসে জানান, এই তরমুজ মাত্র দুই মাসের ফসল। এতে অল্প সময় ভালো লাভ হয়। অন্য কৃষকরা তরমুজ চাষে আগ্রহী হলে আমরা সবসময় কৃষকের সাথে আছি। এছাড়া চাষ-আবাদ সংক্রান্ত যে কোন পরার্ম কৃষকরা পাচ্ছেন বলেও দাবি করেন এই কৃষি কর্মকর্তা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply