‘ওবামার জন্যই পরাজিত হবেন বাইডেন’

|

প্রচারণার মাঠে এবার পূর্বসূরী বারাক ওবামার সাথে কথার লড়াইয়ে জড়ালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার দাবি, ওবামা মাঠে নামায় জো বাইডেনের জন্য হিতে বিপরীত হবে। কারণ ২০১৬ সালে কোমড় বেধে মাঠে নেমেও হিলারি ক্লিনটনকে জেতাতে পারেননি তিনি। জবাবে ট্রাম্পকে ‘খ্যাপাটে বুড়ো’ আখ্যা দিয়েছেন ওবামা। তার মতে, প্রেসিডেন্ট হিসেবে যোগ্যতা প্রমাণে ব্যর্থ হয়েছেন ট্রাম্প।

ডোনাল্ড ট্রাম্প বলেন, “জো বাইডেনের হয়ে ওবামার ভোট চাওয়ার খবরে হাসবো, নাকি কাঁদবো? আগে হিলারি ক্লিনটনের হয়ে ভোট চেয়ে উল্টো তার ভরাডুবি করে দিয়েছিলেন সাবেক প্রেসিডেন্ট। তারা বলেছিল আমি জিতবো না, আমি বোকা। এখন তারাই বলছে, আমি ইতিহাসের সবচেয়ে বুদ্ধিমান মানুষ। ৩ নভেম্বরের নির্বাচনে বাইডেনকেও শিউরে ওঠা পরাজয় উপহার দেবো আমি।”

৩ নভেম্বরের ভোট সামনে রেখে বুধবারই প্রথম বাইডেনের পক্ষে ভোট চাইতে সমাবেশে যোগ দেন ওবামা। ট্রাম্পকে ‘খ্যাপাটে বুড়ো’ আখ্যা দিয়ে বলেন, প্রেসিডেন্ট হিসেবে তার রেকর্ড লজ্জাজনক। সতর্ক করেন, দ্বিতীয় মেয়াদে ট্রাম্পের জয় আরও পিছিয়ে দেবে সুবিধাবঞ্চিত মানুষকে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, “যুক্তরাষ্ট্রের পরবর্তী কয়েক দশকের চিত্র নির্ধারণ হবে আগামী ১৩ দিনে। গেলো ৪ বছরের মতো আরও ৪টি বছর হয়তো আমরা সামলাতে পারবো না। যে প্রেসিডেন্ট নিজেই এই মহামারিতে মৌলিক স্বাস্থ্যবিধি মেনে চলতে পারেন না, তার কাছ থেকে দেশ সামলানোর আশা করা যায় না। অর্থনীতি, স্বাস্থ্য সব খাতেই তার ভূমিকা ছিল লজ্জাজনক।”

নির্বাচনের ১৩ দিন বাকি থাকতে, জো বাইডেনের ছেলের বিরুদ্ধে টাকা পাচারের অভিযোগ তুলেছে রিপাবলিকানরা।









Leave a reply