রোহিঙ্গাদের ৩৪ কোটি ডলার সহায়তা দেবে যুক্তরাষ্ট্র ইইউ ও ব্রিটেন

|

রোহিঙ্গাদের জন্য ৩৪ কোটি ৩৫ লক্ষ ডলার সহায়তা দেয়ার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও ব্রিটেন। দাতা দেশ ও সংস্থার বৈঠকে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বৃহস্পতিবার রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তা বিষয়ক এক অনুষ্ঠানে জানানো হয়, সর্বমোট বরাদ্দ হওয়া ৩৪ কোটি ৩৫ ডলারের মধ্যে যুক্তরাষ্ট্র ২০ কোটি, ইইউ ৯ কোটি ৬০ লাখ ও বৃটেন দেবে ৪ কোটি ৭৫ লাখ ডলার।

এর আগে রোহিঙ্গাদের মানবিক সহায়তা দেওয়ার জন্য দাতা দেশগুলো দীর্ঘমেয়াদী সহায়তা কার্যক্রমের কথা বললেও সেখানে বাংলাদেশের কোন সংশ্লিষ্টতা নেই বলে জানান পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপিয়ান ইউনিয়ন ও জাতিসংঘ শরণার্থী সংস্থার উদ্যোগে আয়োজিত রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তা বিষয়ক এক অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষ থেকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম অংশগ্রহণ করেন।

সম্মেলনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, রোহিঙ্গাদের ওপর নির্যাতন চলাকালে মিয়ানমারে অন্য দেশের বিনিয়োগ প্রত্যাবাসন নিয়ে তাদের সদিচ্ছাকে প্রশ্নবিদ্ধ করেছে। তাছাড়া রোহিঙ্গাদের দীর্ঘদিন রাখার মত কোন পরিস্থিতি নেই, দ্রুততম সময়ে তাদের নিজ দেশে ফেরাতে হবে বলেও জানান প্রতিমন্ত্রী।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply