সরকারি গুদামের ২৫ লাখ টাকার চাল পাওয়া গেলো বাইরে

|

পাবনা প্রতিনিধি:

পাবনার ঈশ্বরদী উপজেলার জয়নগর থেকে নাটোরের সরকারি খাদ্য গুদামের ৫৮ টন ৫শ’ কেজি চাল জব্দ করা হয়েছে। সোমবার বিকেলে জয়নগর সীমা ট্রেডার্স অ্যান্ড চাউল কলের গোডাউন থেকে এসব চাল জব্দ করা হয়।

জানা গেছে, নাটোর সদর ও নলডাঙ্গা উপজেলার পূজামণ্ডপের নামে বরাদ্দকৃত চাল পাবনার ঈশ্বরদীর সীমা ট্রেডার্স অ্যান্ড চাল কলের মালিক তরিকুল ইসলামের ব্যক্তি মালিকানাধীন গুদামে রাখা হয়েছে এমন গোপন সংবাদ পায় ঈশ্বরদী থানা পুলিশ। গত দু’দিন ধরে চেষ্টা চালিয়ে সোমবার (২৬ অক্টোবর) বিকেলে চাল গুদাম পুলিশের নিয়ন্ত্রণে নেন। ঘটনার খবর পেয়ে ঈশ্বরদী উপজেলা খাদ্য কর্মকর্তা, উপজেলা প্রকল্প কর্মকর্তা ও অন্যান্য অফিসাররা উপস্থিত হন।

এ সময় কল মালিক তরিকুল ইসলাম বলেন, সে তার নাটোর প্রতিনিধির মাধ্যমে পূজামণ্ডপের নামে সরকারি বরাদ্দকৃত চাল ৩৯ টাকা কেজি দরে কিনে এনেছেন। যার মূল্য ২৫ লক্ষ টাকা। একবারে এত টাকার চাল কেনার কোনো বৈধতা আছে কিনা তা নিয়ে যাচাই বাছাই চলছে বলে প্রশাসন সূত্রে জানা যায়।

উপজেলা প্রকল্প কর্মকর্তা মো. তহিদুল ইসলাম বলেন, চালগুলো আহার্য বাবদ দেওয়া হয়, কোনো ব্যক্তি মালিকানায় এ চাল ক্রয়ের কোনো নীতিমালা নেই। তিনি জানান, এ ধরনের চাল ক্রয় ও গুদামজাত সম্পূর্ণ অবৈধ।

ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ নাসির উদ্দীন চাল আটকের সত্যতা নিশ্চিত করে বলেন, খবর পেয়ে পুলিশ গিয়ে চালগুলো জব্দ করেছে। নিয়ম মেনে তাদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেয়া হবে। গোডাউনে পুলিশ পাহারা বসানো হয়েছে।

সংশ্লিষ্ট বিষয়ে পাবনা জেলা খাদ্য নিয়ন্ত্রক ইকবাল বাহার চৌধুরী বলেন, খাদ্য দফতরের কাজ সুষ্ঠুভাবে বিলি ও বণ্টনের। তবে সরকারি চাল বিলি-বণ্টনের পর সেটা সরকারি থাকে না। কিন্তু ক্রয় বিক্রি আইনগত দণ্ডনীয় অপরাধ।

ইউএইচ/









Leave a reply