করোনা মহামারিতে বিশ্বজুড়ে ধস নেমেছে বিনিয়োগ ও বাণিজ্যে

|

করোনা মহামারিতে বিশ্বজুড়ে বিনিয়োগ ও বাণিজ্যে ধস নেমেছে। উন্নত দেশ থেকে শুরু করে উন্নয়নশীল ও স্বল্পোন্নত সব দেশের ওপরই পড়েছে করোনার অর্থনৈতিক ধাক্কা। জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন সংস্থা আংকটাডের সর্বশেষ প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালের প্রথম ভাগে বিশ্বে সরাসরি বিদেশি বিনিয়োগ প্রবাহ কমেছে ৪৯ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের হিসাব অনুযায়ী, বছরের প্রথম প্রান্তিকে দেশে এফডিআই আসে ৫৮২ মিলিয়ন ডলার, যা ২০১৯ সালের থেকে ৪৩ শতাংশ কম।

আংকটাডের মূল্যায়নে বলা হয়, এ বছরের প্রথম ছয় মাসে বাংলাদেশে বিদেশি বিনিয়োগ প্রায় ১৯ শতাংশ কমেছে। মঙ্গলবার আংকটাড প্রকাশিত গ্লোবাল ইনভেস্টমেন্ট ট্রেন্ডস মনিটরে এ চিত্র উঠে এসেছে। বলা হয়, করোনা মহামারির লকডাউনে বিশ্বজুড়ে বিদ্যমান বিনিয়োগ প্রকল্প স্থবির হয়ে পড়ে। এর পাশাপাশি গভীর মন্দার পূর্বাভাসে বহুজাতিক কম্পানিগুলো নতুন প্রকল্প পুনর্মূল্যায়ন করছে।

আংকটাড বলছে, প্রত্যাশার চেয়েও নাটকীয়ভাবে কমেছে এফডিআই। উন্নয়নশীল দেশগুলোও এ ঝড়ের কবলে পড়েছে, তবে বছরের প্রথম ভাগে উন্নত বিশ্বের চেয়ে কিছুটা ভালো অবস্থানে আছে।

প্রতিবেদনে বলা হয়, উন্নত দেশগুলোতে এফডিআইয়ের বড় পতন হয়েছে। বছরের প্রথম ছয় মাসে এ দেশগুলো ৯৮ বিলিয়ন ডলারের এফডিআই পেয়েছে, যা ২০১৯ সালের একই সময়ের চেয়ে ৭৫ শতাংশ কম। সবচেয়ে খারাপ অবস্থা ইউরোপীয় দেশগুলোতে। বিশেষ করে বিনিয়োগে বড় ধাক্কা খেয়েছে নেদারল্যান্ডস ও সুইজারল্যান্ড। তবে উত্তর আমেরিকার দেশগুলোতে এফডিআই ৫৬ শতাংশ কমে হয়েছে ৬৮ বিলিয়ন ডলার।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply