অবৈধ শ্রমিকদের বৈধকরণে সুখবর দিলো মালয়েশিয়া

|

আহমাদুল কবির, মালয়েশিয়া:

মালয়েশিয়ায় আসছে অবৈধ অভিবাসী কর্মীদের বৈধতা দেয়ার সুযোগ। চলমান করোনাসহ বিভিন্ন পরিস্থিতির শিকার হয়ে সে দেশে যারা অবৈধ হয়ে পড়েছেন তাদেরকে এ সুযোগে কীভাবে বৈধতা দেয়া যায় সে পরিকল্পনা বাস্তবায়নের চেষ্টা চলছে। তবে নির্দিষ্ট সময়ের জন্য তাদেরকে পাম ও রাবার শিল্পে নিয়োগ দেয়া হবে। আর এ প্রক্রিয়া বাস্তবায়নে স্বরাষ্ট্র বিষয়ক, জ্বালানি ও প্রাকৃতিক সম্পদ মন্ত্রণালয়কে নির্দেশনা দেয়া হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

এর আগে দেশটির মানবসম্পদ মন্ত্রণালয় ঘোষণা দিয়েছে, করোনাকালীন সময়ে দেশি-বিদেশি যারা চাকরি হারিয়েছেন তারা মাই ফিউচার জবস অনলাইনে নিয়োগ কর্তাকর্তৃক আবেদনের মাধ্যমে স্থানীয়দের পাশাপাশি বিদেশি কর্মীরাও আবেদন করতে পারবেন। আর এ প্রক্রিয়া ১ নভেম্বর থেকে শুরু হচ্ছে।

এদিকে, করোনা মহামারির কারণে অসংখ্য অভিবাসী শ্রমিক কাজ হারিয়ে বেকার হয়ে কঠিন সময় পার করছেন। এ কঠিন সময়ে বৈধতা দেয়ার ঘোষণায় অবৈধ অভিবাসী কর্মীদের মাঝে স্বস্তি ফিরে এসেছে। তবে এ সুযোগে দালালদের প্ররোচনায় না পড়ে সরকারের ঘোষণা অনুযায়ী অবৈধরা যাতে বৈধ হতে না পারে এ বিষয়ে সজাগ দৃষ্টি রাখার আহবান জানিয়েছেন সচেতন প্রবাসীরা।

গত শুক্রবার দেশটির চীনা সম্প্রদায়ের সাথে একটি বিশেষ বৈঠকে অংশ নিয়ে প্রধানমন্ত্রী তান শ্রী মহিউদ্দিন ইয়াসিন প্রধান অতিথির বক্তব্যে বলেছেন, করোনা মহামারির কারণে দেশে সংশ্লিষ্ট খাতে শ্রমিক সঙ্কট মোকাবিলায় অভিবাসী কর্মীদের অস্থায়ী ভিত্তিতে শর্ত সাপেক্ষে বৈধকরণপূর্বক নিয়োগ দেয়া হবে। তাছাড়া দুই বছর ধরে বিদেশ থেকে শ্রমিক আমদানি বন্ধ রয়েছে তা উন্মুক্তকরণের অনেক প্রস্তাব এসেছে। পর্যায়ক্রমে শ্রমবাজারও খুলে দেয়ার ব্যাপারে চিন্তাভাবনা রয়েছে।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply