রাজস্থানকে বিদায় করে শেষ চারে উঠলো কলকাতা

|

জিতলে প্লে অফে যাওয়ার সুযোগ, হারলে বিদায় নিশ্চিত। রোববার দুবাইয়ে এমন কঠিন সমীকরণকে সামনে রেখে আইপিএলের চলতি আসরের ৫৪তম ম্যাচে মুখোমুখি হয় কলকাতা নাইট রাইডার্স ও রাজস্থান রয়েলস।

আর সেই চ্যালেঞ্জ মোকাবিলায় শেষ হাসি ফুটেছে শাহরুখ খানের মুখে। রাজস্থান রয়ালসকে ৬০ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে কলকাতা। সে সঙ্গে এবারের আইপিএল থেকে বিদায় নিশ্চিত হয়ে গেছে স্টিভেন স্মিথের দলের।

রোববার দুবাইয়ের আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে কেকেআরকে প্রথমে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় রাজস্থান। প্রথমে ব্যাটিংয়ে নেমে শুরুতেই বিপদে পড়ে যায় নাইট রাইডার্স। দলীয় ১ রানে ফেরেন ওপেনার নিতিশ রানা। দ্বিতীয় উইকেটে রাহুল ত্রিপতিকে সঙ্গে নিয়ে ৭২ রানের জুটি গড়েন শুভমান গিল।

তারপর খুব দ্রুত উইকেট হারাতে থাকে কেকেআর। সাত নম্বরে ব্যাটিংয়ে নেমে তাণ্ডব শুরু করেও বেশিদূর যেতে পারেননি আন্দ্রে রাসেল। মাত্র ১১ বলে তিন ছক্কা ও এক চারে ২৫ রানে ফেরেন এই ক্যারিবীয় ব্যাটসম্যান। তবে শেষদিকে অধিনায়ক এইউন মরগানের ব্যাটিং তাণ্ডবে ১৯১ রানের পাহাড় গড়ে কেকেআর। দলের হয়ে ৩৫ বলে পাঁচটি চার ও দৃষ্টিনন্দন ৬টি ছক্কার সাহায্যে অপরাজিত ৬৮ রান করেন মরগান।

১৯২ রানের টার্গেটে নেমে শুরুতেই রাজস্থান শিবিরে আইপিএলের সবচেয়ে দামি খেলোয়াড় প্যাট কামিনসের আঘাত। ৬ রানে রবিন উথাপ্পাকে আউট করেন তিনি। এরপর দলের সবচেয়ে বিপজ্জনক ব্যাটসম্যান বেন স্টোকসকে ১৮ রানে ফেরান সেই কামিনস। এতেও মন ভরেনি প্যাট কামিনসের। এবার তার শিকার অধিনায়ক স্টিভেন স্মিথ। মাত্র ৪ রান করে কামিনসের কাছে অসহায় আত্মসমর্পণ করেন।

কামিনসের তোপে লণ্ডভণ্ড হয়ে ৩২ রানে ৩ উইকেট হারায় রাজস্থান। এরপর ৩৭ রানের মাথায় ৫ম উইকেট হারায় দলটি।

এমন ব্যাটিং বিপর্যয় থেকে উঠে দাঁড়ানোর চেষ্টা করেন রাহুল তেওয়াতিয়া ও স্রেয়াশ গোপাল। দুজনে মিলে দলকে ১০০ রান পার করিয়ে দেন। কিন্তু ১৫তম ওভার বরুনের বলে আউট হন রাহুল। ২৭ বলে ৩১ রানের ইনিংস খেলেন তিনি।

সবশেষ জোফরা আর্চার ও কার্তিক ত্যাগী যথাক্রমে ৬ ও ২ রানে ফিরলে ৯ উইকেট খুইয়ে ১৩১ রানেই থেমে যায় রাজস্থানের ইনিংস। ফলাফল ৬০ রানের বিশাল ব্যবধানে কলকাতার জয়।

কলকাতার সবচেয়ে সফল বোলার প্যাট কামিনস। ৪ ওভারে ৩৪ রান দিয়ে ৪ উইকেট নেন তিনি। ২টি করে উইকেট নেন শিভাম মাভি ও বরুণ চক্রবর্তী।

এই জয়ের পর পয়েন্ট টেবিলে সানরাইজার্স হায়দরাবাদকে নিচে নামিয়ে চারে উঠল কলকাতা। আর এই হারের পর আইপিএলের ১৩তম আসর থেকে বিদায় নিতে হচ্ছে রাজস্থান রয়ালসকে।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply