পাহাড়ে চলছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের কঠিন চীবর দানোৎসব

|

খাগড়াছড়ি প্রতিনিধি:

খাগড়াছড়িতে পাহাড়ে চলছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের শুভ দানোত্তম কঠিন চীবরদান অনুষ্ঠান। ধর্মীয় নানা আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হচ্ছে এ উৎসব।

শুক্রবার সকালে জেলা সদরে আর্যপুর বন বিহার, য়ংড বৌদ্ধ বিহার, বৈজয়ন্তী বৌদ্ধ বিহার, পানছড়ি উপজেলায় শান্তিপুর অরণ্য কুটিরে কঠিন চীবর দান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

খাগড়াছড়িতে সবচেয়ে বড় কঠিন চীবর দান অনুষ্ঠান হচ্ছে ধর্মপুর আর্য বন বিহারে। দুই পর্বের এই অনুষ্ঠানে সকালে বুদ্ধ মূর্তি দান, সংঘদান, অষ্টপরিস্কার দান, পঞ্চশীল গ্রহণ অনুষ্ঠিত হয়। বিকেলের পর্বে কঠিন চীবর দান ও ধর্মালোচনা সভা থাকছে।

বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে অন্যান্য যে কোন দানের চেয়ে এই দান সর্বশ্রেষ্ঠ। সাধারণ সময়ে ২৪ ঘণ্টার মধ্যে তুলা থেকে সূতা কাটা, রঙ দেওয়া, কাপড় বোনা, সেলাই করে দান করতে হয়। এক দিনের মধ্যেই এই দান সম্পন্ন করতে হয় বলেই একে কঠিন চীবর দান বলা হয়।

অনুষ্ঠানে উপস্থিত রয়েছেন রাজবন বিহারের আবাসিক প্রধান শ্রীমৎ প্রজ্ঞালঙ্কার মহাস্থবির, শ্রীমৎ বোধিপাল মহাস্থবির, শ্রীমৎ ভদ্দশী মহাস্থবির।

গত ৩১ অক্টোবর প্রবারণা পূর্ণিমা অনুষ্ঠিত হয়। এর পরের দিন থেকে পাহাড়ে ১ নভেম্বর থেকে বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব কঠির চীবর দান অনুষ্ঠান।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply