বরিশাল সিটির সাবেক মেয়রসহ পাঁচ জনের ৭ বছর কারাদণ্ড

|

বরিশাল ব্যুরো:

দুদকের করা দুর্নীতি মামলায় বরিশাল সিটি কর্পোরেশনের সাবেক মেয়র আহসান হাবিব কামালসহ ৫ জনকে ৭ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। সেইসাথে করা হয়েছে জরিমানাও।

সোমবার বিকেলে এ রায় দিয়েছেন বরিশাল বিভাগীয় বিশেষ জজ আদালতের বিচারক মো. মহসিনুল হক। দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- বরিশাল সিটি কর্পোরেশনের সাবেক মেয়র ও তৎকালীণ পৌর চেয়ারম্যান আহসান হাবিব কামাল, বর্তমান তত্ত্বাবধায়ক প্রকৌশলী ও তৎকালীণ সহকারী প্রকৌশলী খান মো. নূরুল ইসলাম, তৎকালীণ পৌরসভার নির্বাহী প্রকৌশলী মো. ইসাহাক, উপ সহকারী প্রকৌশলী আব্দুস সত্তার ও ঠিকাদার জাকির হোসেন।

রায় ঘোষণার পর দণ্ডপ্রাপ্ত আসামিদের বরিশাল কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে।

মামলার নথিপত্রের বরাত দিয়ে বরিশাল বিভাগীয় বিশেষ জজ আদালতের বেঞ্চ সহকারী হারুন অর রশীদ জানান, ২০১০ সালের ১১ অক্টোবর মামলাটি দায়ের করেন দুর্নীতি দমন কমিশন ঢাকা কার্যালয়ের উপ পরিচালক আব্দুল বাসেদ। এজাহারে বলা হয়, ১৯৯৫ সালের ২১ ডিসেম্বর থেকে ১৯৯৬ সালের ৩ জুন পর্যন্ত প্রতারণার মাধ্যমে ২৭ লাখ ৬০ হাজার ৬৩৯ টাকা আত্মসাৎ করেন আসামিরা।

ওই সময়ে বরিশাল পৌরসভার চেয়ারম্যান ছিলেন আহসান হাবিব কামাল। পরবর্তীতে তিনি বরিশাল সিটি কর্পোরেশনের মেয়রেরও দায়িত্ব পালন করেন। অন্যান্য আসামিদের মধ্যে ৩জন তৎকালীণ পৌরসভায় বিভিন্ন পদে কর্মরত ছিলেন।

মামলার এজাহারে আরও উল্লেখ করা হয়, পৌর এলাকায় টেলিফোন শিল্পকর্তৃক ক্ষতিগ্রস্ত সড়ক মেরামত দেখিয়ে টেলিফোন শিল্প সংস্থার জাল প্যাড তৈরি করে, ভুয়া দরপত্র আহ্বান করা হয়। নিয়োগ দেয়া হয় ভুয়া ঠিকাদার।

জালিয়াতির মাধ্যমে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক বরিশাল শাখার চলতি হিসাব থেকে ৪ চেকের মাধ্যমে ৪৯ লাখ ৫০ হাজার টাকা উত্তোলন করা হয়। এর মধ্য থেকে ১১ লাখ ৯৯ হাজার ৩৭১ টাকা সড়ক মেরামত বাবদ খরচ দেখানো হয়। বাকি ২৭ লাখ ৬০ হাজার ৬৩৯ টাকা আসামিরা পরস্পরের যোগসাজসে আত্মসাৎ করেন।

মামলাটি তদন্তের পর ২০১১ সালের ১৯ জুলাই অভিযোগপত্র দাখিল করে দুদক। ২০ জনের স্বাক্ষ্য গ্রহণ শেষে ৫ আসামিকে ৭ বছর করে কারাদণ্ড দেয়া হয়েছে। একইসাথে আহসান হাবিব কামাল ও জাকির হোসেনকে এক কোটি টাকা করে আর্থিক জরিমানা করেছেন আদালত।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply