মৃত্যুর ৪৫ মিনিট পরে বেঁচে উঠলেন পর্বতারোহী!

|

মৃত্যুর ৪৫ মিনিট পরে বেঁচে উঠলেন পর্বতারোহী!

হৃদযন্ত্র বিকল হয়ে যাওয়ার ৪৫ মিনিট পরে জেগে উঠলেন এক পর্বতারোহী! হ্যাঁ, বিশ্বাস করতে না পারলেও এমনই এক ঘটনা ঘটেছে আমেরিকায়। মৃত্যু থেকে ফিরে এসেছেন পর্বতারোহী মাইকেল নাপিনস্কি। খবর আনন্দবাজার পত্রিকার।

আমেরিকার মাউন্ট রেনইয়ার ন্যাশনাল পার্কে একেবারে বরফে জমাট বাঁধা অবস্থায় উদ্ধার করা হয়েছিল নাপিনস্কিকে। তখনও বেঁচে ছিলেন তিনি। কিন্তু হাসপাতালে নিয়ে যাওয়ার পর দেখা গেল, হৃদযন্ত্র বন্ধ হয়ে গিয়েছে তার। যদিও শেষ পর্যন্ত চিকিৎসকরা বাঁচিয়ে আনলেন তাকে।

জানা যায়, ৪৫ বছরের নাপিনস্কি তার বন্ধুদের সঙ্গে মাউন্ট রেইনার পর্বতে উঠছিলেন। মাঝপথে তিনি দলছুট হয়ে পড়েন। তারপর তিনি সিদ্ধান্ত নেন, নির্দিষ্ট পয়েন্টে বন্ধুদের সঙ্গে আবার মিলিত হবেন। কিন্তু আবহাওয়া সঙ্গ দেয়নি তাকে। ক্রমে পরিস্থিতি অনেক খারাপ হয়ে যাওয়ায় দৃশ্যমানতা প্রায় শূন্যে পৌঁছে যায়।

এজন্য সেদিন সন্ধ্যার মধ্যে নির্দিষ্ট পয়েন্টে পৌঁছতে পারেননি তিনি। তারপরেই তার বন্ধুর নাপিনস্কির নিখোঁজ হওয়ার খবর পাঠান। অনেক চেষ্টা করার পর হেলিকপ্টারের মাধ্যমে তাকে উদ্ধার করা হয়। সিয়াটলের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাকে। হাসপাতালে পৌঁছলে দেখা যায়, নাপিনস্কির হৃদযন্ত্র বন্ধ হয়ে গিয়েছে। তারপর চিকিৎসকরা সিপিআর দিতে শুরু করেন ও অতিরিক্ত অক্সিজেনের সাপোর্ট দেওয়া হয়, পাম্প করে দেওয়া হয় রক্তও যাতে অতিরিক্ত কার্বন-ডাইঅক্সাইড বের করে আনা যায়। টানা ৪৫ মিনিট এই চিকিৎসা চলার পর হঠাৎই হৃদস্পন্দন ফিরে আসে তার। এর দু’দিন পরে জ্ঞান ফেরে নাপিনস্কির।

হাসপাতালের এক নার্স জানিয়েছেন, নাপিনস্কি কাঁদছিলেন, তাকে ঘিরে যারা ছিলেন, তারাও কাঁদছিলেন। দেখে সত্যিই ভাল লাগছে যে চিকিৎসক, নার্সদের যৌথ চেষ্টার ফলে এভাবে একজন মানুষ জীবন ফিরে পেলেন। এমন নাটকীয় ঘটনা আমি দেখিনি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply