বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য বিশেষ বৃত্তি দিচ্ছে সাসেক্স বিশ্ববিদ্যালয়

|

বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য বিশেষ বৃত্তি চালু করেছে বিখ্যাত ব্রিটিশ বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অফ সাসেক্স। ‘সাসেক্স বাংলাদেশ স্কলারশিপ’ নামের এই বৃত্তি নিয়ে বাংলাদেশি শিক্ষার্থীরা টিউশন ফিতে বড় ধরনের ছাড়ে সেখানে পড়তে পারবে।

বিশেষ এই বৃত্তির বিজ্ঞাপনে বিশ্ববিদ্যালয়টি জানিয়েছে, মেধার যোগ্যতায় উত্তীর্ণ বাংলাদেশি শিক্ষার্থীরা সেখানে টিউশন ফির ওপর ৩ হাজার পাউন্ড বৃত্তি পাবে। সাসেক্সে পড়ানো হয় এমন বেশিরভাগ কোর্সই আছে এই স্কলারশিপের আওতায়।

ভারত, পাকিস্তান, ভিয়েতনাম, নাইজেরিয়ার মতো বেশ কিছু উন্নয়নশীল দেশের শিক্ষার্থীদের এমন বৃত্তি দেয়া হয়। তবে এবারই প্রথম বাংলাদেশের নামে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য বিশেষ এই বৃত্তি চালু করলো কোনো শীর্ষ বিশ্ববিদ্যালয়।

সাসেক্সে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের ধারাবাহিক সাফল্য ও চেষ্টার ফলে এই বিশেষ বৃত্তিটি চালু হয়েছে। ইউনিভার্সিটি অফ সাসেক্সের বাংলাদেশি স্টুডেন্ট সোসাইটি বেশ কয়েকবার চেষ্টা করে এই বিশেষ বৃত্তিটি চালু করতে সক্ষম হয়েছে। এই উদ্যোক্তাদের অন্যতম ছিলেন ইউনিভার্সিটি অফ সাসেক্সের বাংলাদেশি স্টুডেন্ট সোসাইটির প্রাক্তন সভাপতি মাহমুদুল হক মনি। ২০১৬ সালে শিভেনিং স্কলারশিপ নিয়ে তিনি সাসেক্স বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স করতে যান। তখন সেখানে বাংলাদেশি শিক্ষার্থীদের কোনো সোসাইটি ছিল না। পরবর্তীতে বাংলাদেশি শিক্ষার্থী মোহাম্মদ আমিনুল ইসলামের উদ্যোগে চালু হয় বাংলাদেশি স্টুডেন্ট সোসাইটি।

এ বিষয়ে যমুনা নিউজকে মাহমুদুল হক মনি বলেন, ২০১৮-১৯ সালে সোসাইটির পক্ষ থেকে এই স্কলারশিপর চালুর জন্য আবেদন করা হয়। কিন্তু তখন সেই চেষ্টা সফল হয়নি। পরবর্তীতে ২০১৯ সালে পিএম স্কলারশিপে সেখানে পিএইচডি করতে গিয়ে সোসাইটির প্রেসিডেন্টের দায়িত্ব নেই আমি। আমরা আবার প্রোপোজাল পেপার বানিয়ে আবেদন করি। ২০২০ সালের নভেম্বরে আমাদের উদ্যোগে সাড়া দিয়ে স্কলারশিপটি চালু করে সাসেক্স বিশ্ববিদ্যালয়। প্রথমবারের মতো বাংলাদেশের নামে কোনো শীর্ষ বিশ্ববিদ্যালয় এমন বৃত্তি চালু করেছে। এটি আমাদের জন্য আনন্দের বিষয়।

ইউনিভার্সিটি অফ সাসেক্সের এই বৃত্তি পাওয়ার জন্য কিছু শর্তাবলী ঠিক করে দেওয়া হয়েছে। সেগুলোর মধ্যে আছে, শিক্ষার্থীকে অবশ্যই বাংলাদেশি নাগরিক হতে হবে। বিনা বেতনে অধ্যয়নের জন্য যোগ্যতা প্রমাণ করতে হবে এবং বৃটেনে জীবনযাত্রার খরচ মেটানোর সক্ষমতা থাকতে হবে। পাশাপাশি, সুযোগ পেতে হবে সাসেক্সের ২০২১ এর স্নাতকোত্তর প্রোগ্রামে।

আগামী বছরের ১ সেপ্টেম্বর পর্যন্ত এই আবেদন করা যাবে। বিস্তারিত তথ্যের জন্য এই লিংকে ক্লিক করতে পারেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply