পল কুদ্দুস এখন কোথায়?

|

পল কুদ্দুসকে মনে আছে? কালের পরিক্রমায় হয়তো মানুষ তাকে ভুলে গেছে তবে যার নামের অনুকরণে আব্দুল কুদ্দুস হয়ে উঠেছিলেন ‘পল কুদ্দুস’ সেই পল অ্যাডামস কিন্তু তাকে ঠিকই মনে রেখেছেন। সম্প্রতি তার খোঁজ করে টুইট করেন পল অ্যাডামস। কেমন আছেন সেই কুদ্দুস?

১৯৯৮ সাল । আইসিসি নক আউট ট্রফি খেলতে বাংলাদেশে এসেছিল বিশ্ব ক্রিকেটের কুলীন ৮ দল। নেটে আব্দুল কুদ্দুসের ভুতুড়ে বোলিং স্টাইলে ত্রাহি মধুসূদন অবস্থা হয়ে যায় লঙ্কান ব্যাটসম্যান আরবিন্দ ডি সিলডা, অর্জুনা রানাতুঙ্গাদের।

আরবিন্দ ডি সিলভা কুদ্দুসকে সাথে নিয়েই গোটা বিশ্বকে জানিয়ে দিয়েছিলেন, এ এক বিরল প্রতিভা। একে সঠিকভাবে গড়ে তুলতে পারলে দীর্ঘমেয়াদে লাভবান হবে বাংলাদেশের ক্রিকেট। আর লঙ্কান অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গা তো একধাপ এগিয়ে তার নামই দিয়ে দেন পল কুদ্দুস।

অর্জুনা রানাতুঙ্গা কুদ্দুসের নাম দেন পল কুদ্দুস।

সে সময়কার ক্রিকেট বিশ্বের সেনসেশন দক্ষিণ আফ্রিকার পল অ্যাডামস। তাকে অনুসরণ করেই বোলিং করতেন বলে আবদুল কুদ্দুসের নতুন পরিচয় হয়ে যায় পল কুদ্দুস। গণমাধ্যমে শুরু হয় তার বন্দনা। ভবিষ্যতের এক তারকার সন্ধান পান অনেকেই। কিন্তু কোথায় হারিয়ে গেলেন সেই পল কুদ্দুস? ক্রিকেটের মাঠে জায়গা না পেয়ে, তিনি এখন ব্যাংকার।

যমুনা নিউজকে আবদুল কুদ্দুস, জানান তখনকার কোনো ভিডিও ছবি দেখলেই তার দুঃখবোধ মাথাচাড়া দিয়ে ওঠে। তাই আলোড়ন তৈরি করা অতীতকে বিস্মৃতই করে রেখেছেন।

বর্তমান ক্রিকেটে ভিন্ন অ্যাকশনরের বোলারদের আধিপত্য নেহায়েত কম নয়। তাদের খুঁজে পেতে বিশ্বজুড়ে নিয়ম করে আয়োজন করা হয় নানা কর্মসূচিও। অথচ এসব ছাড়াই বাংলাদেশের ক্রিকেট পল কুদ্দুসের মতো জাত প্রতিভা পেলেও তা হারিয়ে গেছে অযত্ন-অবহেলায়।

আবদুল কুদ্দুস জানালেন, ২০০৮-০৯ মৌসুমে মোহমেডানের হয়ে ম্যাচ খেলার কথা ছিল তার। কিন্তু ম্যাচের দিন ড্রেসিংরুমে গিয়ে জানতে পারেন তাকে নিতে চান না কর্মকর্তারা। সে সময় তেমন কেউই দাঁড়াননি তার পাশে। ফলে ভালোবাসার ক্রিকেটকে আর পেশা হিসেবে নেয়া হয়নি তার।

অবশ্য হারিয়েও গিয়েও যেন হারাননি আবদুল কুদ্দুস। সুদুর দক্ষিণ আফ্রিকা কিংবা শ্রীলঙ্কা থেকে এখনো তার খোঁজ করেন ক্রিকেটের সেই সব রথী-মহারথীরা।

পল কুদ্দুসকে নিয়ে যমুনার ভিডিও প্রতিবেদন দেখুন:


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply