ম্রো জনগোষ্ঠী উৎখাত বন্ধের দাবিতে শাহবাগে শান্তিপূর্ণ মানববন্ধন

|

রাজধানীর শাহবাগে ‘পার্বত্য চট্টগ্রামে বনভূমি ধ্বংস, জীববৈচিত্র রক্ষা এবং ম্রো জনগোষ্ঠী উৎখাত বন্ধ’ এর দাবিতে শান্তিপূর্ণ মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৭ নভেম্বর) সকাল ১০টায় এ মানবন্ধন অনুষ্ঠিত হয়। বক্তারা বলেন, অপার সৌন্দর্যের লীলাভূমি আমাদের তিন পার্বত্য জেলা। এই বিশাল অঞ্চল বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠীর বর্ণাঢ্য সংস্কৃতি ও প্রাকৃতিক বৈচিত্র্যময়তায় ভরপুর। পাহাড়, লেক, নদী, ঝর্ণা-ঝিরি, বনভূমি ও বিপন্নপ্রায় প্রাণীর শেষ আশ্রয়স্থল।

তবে মানুষের পরিবেশ ও প্রকৃতি বিনাশের নষ্ট প্রতিযোগিতায় হারাতে বসেছে অমূল্য বনভূমি ও জীববৈচিত্র। সেইসাথে কিছু স্বার্থান্বেষী মহল স্থানীয় জনগোষ্ঠীর ভূমি দখল করে গড়ে তুলছে বিভিন্ন প্রতিষ্ঠান। সম্প্রতি এর মাত্রা যেন সীমা ছাড়িয়ে যাচ্ছে।

জাতীয় দৈনিক এর সূত্রে জানা যায়- পরিবেশ, প্রকৃতির কথা বিবেচনা না করে এবং স্থানীয় ম্রো জনগোষ্ঠীর পুনর্বাসনের ব্যবস্থা না করেই চিম্বুক পাহাড়ে গড়ে তোলা হচ্ছে হোটেল ও মোটেল।

ঐতিহাসিকভাবে ম্রোদের একটা বিশেষ অবদান আছে। পার্বত্য চট্টগ্রাম অশান্তকালীন সময়ে বিভিন্ন সন্ত্রাসী গোষ্ঠীর অপ-তৎপরতা প্রতিরোধে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাথে ম্রো’রাও সন্ত্রাসী কর্মকাণ্ড প্রতিরোধে অংশগ্রহণ করে। যার ফলে সেই সময় পাহাড়ে সন্ত্রাসী গ্রুপগুলোর সাথে হানাহানিতে প্রচুর ম্রো জীবন দিয়েছেন। এজন্য পাহাড়ে আনসার বিডিপি এর অধীনে ম্রোদের নিয়োগ দেয়া হয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply