আখাউড়া-লাকসাম ডাবল রেললাইন প্রকল্প: ক্ষতিপূরণের দাবিতে ক্ষতিগ্রস্তদের সংবাদ সম্মেলন

|

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি:

আখাউড়া-লাকসাম নির্মাণাধীন ডাবল রেললাইন প্রকল্পের ক্ষতিগ্রস্ত পরিবারকে ক্ষতিপূরণ দিয়ে উচ্ছেদ অভিযান করার দাবিতে সংবাদ সম্মেলন হয়েছে। রোববার দুপুরে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া পৌর শহরের দেবগ্রাম স্কুল মাঠে ক্ষতিগ্রস্ত অর্ধশতাধিক পরিবার এ সংবাদ সম্মেলন করেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন পৌর কৃষক লীগের সভাপতি ও ভুক্তভোগী হাজী আব্দুর রহিম। তিনি বলেন, আখাউড়া-লাকসাম ডাবল রেলপথ প্রকল্পের কারণে দেবগ্রাম এলাকার অর্ধশতাধিক পরিবারের বাড়িঘরসহ বহু গাছপালা রেলপথের আওতায় পড়েছে। কিন্তু কর্তৃপক্ষ আমাদেরকে ক্ষতিপূরণ না দিয়ে বিনা নোটিশে গত ১৪ ও ১৫ নভেম্বর দেবগ্রাম এলাকায় ক্ষতিগ্রস্ত অর্ধশতাধিক পরিবারের গাছপালা, ঘরবাড়িসহ বিভিন্ন স্থাপনা ভাঙ্গা শুরু করে।

তিনি আরও বলেন, এ সময় ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর বাধার মুখে অভিযান বন্ধ রাখে কর্তৃপক্ষ। এনিয়ে আখাউড়া-লাকসাম ডাবল রেলপথ প্রকল্পের উপ-পরিচালক (পুনর্বাসন) মো. ওমর ফারুক ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে আশ্বস্ত করেন যে, ক্ষতিপূরণ দিয়েই উচ্ছেদ অভিযান করা হবে। কিন্তু দুই সপ্তাহ অতিবাহিত হয়ে গেলেও রেলকর্তৃপক্ষ আমাদেরকে ক্ষতিপূরণ দেয়নি।

ক্ষতিগ্রস্ত স্থানীয় বাসিন্দা হাজী আব্দুর রহিম, ডা. এমএ তাহের, মাফিয়া খাতুন, ফরিদা বেগমসহ একাধিক পরিবারের অভিযোগ, রেলপথ প্রকল্প কর্তৃপক্ষ ক্ষতিপূরণ না দিয়ে উচ্ছেদ করার পায়তারা করছে।

প্রকল্প কর্তৃপক্ষ গত ২৭ নভেম্বর এলাকায় মাইকে প্রচার করেছে ৩০ নভেম্বর ও ১ ডিসেম্বর উচ্ছেদ অভিযান পরিচালনা করা হবে। এতে ক্ষতিগ্রস্ত অর্ধশতাধিক পরিবারের মাঝে উচ্ছেদ আতঙ্ক বিরাজ করছে। উচ্ছেদ অভিযানের আগে ক্ষতিপূরণ দেওয়ার জন্য ঊর্ধ্বতন রেলওয়ে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন ভুক্তভোগী পরিবারগুলো।

এ বিষয়ে যোগাযোগ করা হলে আখাউড়া-লাকসাম ডাবল রেলপথ প্রকল্পের উপ-পরিচালক (পুনর্বাসন) মো. ওমর ফারুক বলেন, এলাকাবাসীর আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। অফিসিয়াল জটিলতায় কিছুটা দেরি হলেও প্রত্যেককে ক্ষতিপূরণ দেয়া হবে।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply