ভারতে বিতর্কিত ‘লাভ জিহাদ’ আইনে মুসলিম যুবক গ্রেফতার

|

‘লাভ জিহাদ’র আইনে এক মুসলিম যুবককে আটক করেছে ভারতের উত্তর প্রদেশের পুলিশ। তার বিরুদ্ধে এক হিন্দু নারীকে ইসলাম ধর্মে দীক্ষিতের চেষ্টার অভিযোগ আনা হয়েছে। খবর বিবিস’র। দেশটিতে বিতর্কিত এই আইন পাস হওয়ার পর তিনিই প্রথম এই আইনে গ্রেফতার হলেন।

বুধবার উত্তর প্রদেশ পুলিশ তাদের টুইটার হ্যান্ডেলে অভিযুক্তকে গ্রেফতার করার খবর নিশ্চিত করে। মূলত হিন্দু নারীদের মুসলিম পুরুষের সাথে প্রেম ও বিবাহকে রুখে দেয়ার জন্য কট্টরপন্থী হিন্দুগ্রুপগুলোর সমর্থনে এই আইন পাস হয়। তবে ভারতের বিশিষ্ট ব্যক্তিরা আইনটিকে ‘ইসলামোফোবিক’ বলে আখ্যায়িত করেছেন।

ওই নারীর বাবা জানান, অভিযুক্ত ব্যক্তি তার কন্যাকে জোরপূর্বক ইসলাম ধর্মে দীক্ষিত করা চেষ্টা করেছে। তার মেয়ের সাথে ওই ব্যক্তির সম্পর্ক থাকলেও চলতি বছরে অন্য আরেক ব্যক্তির সাথে তার কন্যা বিবাহ বন্ধনে আবদ্ধ হয়।

পুলিশ জানায়, এক বছর আগে ওই নারীর পরিবার অভিযুক্তের বিরুদ্ধে তাদের কন্যাকে অপহরণের মামলা দায়ের করেছেন। কিন্তু ওই নারী তার পরিবার কর্তৃক আনিত এই অভিযোগ অস্বীকার করলে পুলিশ মামলাটি বন্ধ করে দেয়।

বুধবার তাকে গ্রেফতার করার পর ১৪ দিনের বিচারিক হেফাজতে নেয়া হয়েছে। অভিযুক্ত ব্যক্তি জানান, তিনি নির্দোষ। যে অভিযোগ তোলা হচ্ছে সেটির সাথে তার কোন সম্পর্ক নেই।

‘লাভ জিহাদ’ সংক্রান্ত আইনে অভিযোগ প্রমাণ হলে অভিযুক্ত ব্যক্তির সর্বোচ্চ ১০ বছরের জামিন অযোগ্য কারাদণ্ড হতে পারে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply