টেকনাফে বড়শিতে ধরা পড়লো ২৮ কেজি ওজনের কালো পোয়া

|

টেকনাফে বড়শিতে ধরা পড়লো ২৮ কেজি ওজনের একটি কালো পোয়া। মাছটি বিক্রি হয়েছে ১ লাখ ৯১ হাজার টাকায়।

রোববার বেলা ১১টার দিকে শাহপরীরদ্বীপ পশ্চিমপাড়া সংলগ্ন বঙ্গোপসাগরে মজিদ আহমেদ নামে এক জেলের বড়শিতে মাছটি ধরা পড়ে। মাছটি লম্বা প্রায় সাড়ে তিন ফুট।

জেলে মুজিব মজিদ আহমদ জানান, রোববার সকালে নৌকা নিয়ে তিনিসহ তিনজন শাহপরীর দ্বীপ পশ্চিমপাড়া সংলগ্ন বঙ্গোপসাগরের মাছ শিকারে যান। ওই সময় তারা একসঙ্গে ১০টি বড়শি সাগরের নিক্ষেপ করেন। এসময় বড়শিতে ৭ কেজি ওজনের একটি পোয়া মাছ ধরা পড়ে। এর কিছুক্ষণ পর বড় পোয়া মাছটি ধরা পড়ে।

তিনি আরও বলেন, মাছটি নিয়ে তীরে আসার সাথে সাথে বড়শিতে বড় মাছ ধরা পড়ার খবর ছড়িয়ে পড়লে পশ্চিমপাড়া মৎস্য ঘাটে উৎসুক জনতা মাছটি দেখতে ভিড় জমান। পরে ইসমাইল নামে একজন মৎস্য ব্যবসায়ী মাছটি কিনে নেন।

মজিদ জানান, তার বড়শিতে প্রায় বড় পোয়া ধরা পড়ে। গতবছর প্রায় বিশ কেজি ওজনের একটি পোয়া মাছে ৮০ হাজার টাকা পেয়েছিলেন। এছাড়া এইবছর বড় আকারের আরও বেশ কিছু সামুদ্রিক মাছ ধরেছেন যা বিক্রি করে ৪-৫ লাখ টাকা আয় হয়েছে।

মাছ ক্রেতা ব্যবসায়ী মোহাম্মদ ইসমাইল বলেন, মাছটি কক্সবাজার ফিশারি ঘাটে পাঠানো হয়েছে। সেখান থেকে চট্টগ্রাম ফিশারি ঘাটে পাঠানো হবে। ফিশারি ঘাটে বিদেশে পোয়া মাছ রফতানি করে এমন কয়েকজন বড় ব্যবসায়ী আছেন। মূলত তারা এ ধরনের মাছ কিনে হংকং, সিংগাপুরসহ বিভিন্ন জায়গায় রফতানি করে থাকেন।

তিনি জানান, ঝুঁকি নিয়ে মাছটি কিনেছেন। কারণ (ফুসফুসের) ওজন অনুযায়ী এই মাছের দাম বেশী কম হয়ে থাকে। অনেক সময় লোকসান গুনতে হয়।

টেকনাফ উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন বলেন, বঙ্গোপসাগরে ২৮ কেজি ওজনের বড় পোয়া মাছটি ধরা পড়ার খবরটি শুনেছি। বঙ্গোপসাগরে মাঝেমধ্যেই বড় আকারের পোয়া মাছ ধরা পড়ে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply