গানের খাতার স্বত্ব বিক্রি করে দিলেন বব ডিলান

|

বব ডিলানের গানের সমগ্র ক্যাটালগ কিনে নিলো ‘ইউনিভার্সাল মিউজিক’ সংস্থা। ‘ব্লোয়িং ইন দ্য উইন্ড’, ‘লাইক আ রোলিং স্টোন’-এর মতো কালজয়ী গানও বিক্রি হয়ে গেলো। খবর দি নিউইয়র্ক টাইমসের।

খবরে বলা হয়, ৮০ বছরে পা দেওয়ার আগেই নিজের গানের খাতার স্বত্ব তুলে দিলেন অন্যের হাতে। ছয় দশক ধরে ৬০০টিরও বেশি গান লিখেছেন তিনি।

এর আগে ১৯৬২ সালে ১০০ ডলারের বিনিময়ে প্রথম চুক্তি করেছিলেন ডিলান। স্বত্ব দেওয়া হয়েছিল লৌ লিভাই অব লিডস মিউজিক পাবলিশিং-কে। কিন্তু সময় এগিয়েছে। নোবেলজয়ী জিনিয়াস গীতিকার, সুরকার ও গায়ক বব ডিলানের গানগুলির মূল্য আরও বৃদ্ধি পেয়েছে। ‘বিটলস’-এর পরে বব ডিলানের গানই এখনও অবধি সবথেকে মূল্যবান।

সোমবার ‘ইউনিভার্সাল মিউজিক পাবলিশিং গ্রুপ’ এই চুক্তির কথা প্রকাশ করেছে। কত টাকা দিয়ে গানের খাতার স্বত্ব বিক্রি হলো, সেটা স্পষ্ট করে জানা যায়নি। তবে আনুমানিক ৩০০ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছে বব ডিলানের গানের স্বত্ব।

‘ইউনিভার্সাল মিউজিক’ সংস্থার প্রধান জানিয়েছেন, ‘এ কথা তো গোপন নয় যে, কালজয়ী সঙ্গীতের মূল চাবিকাঠি গান রচনা। আর এ কথাও সকলেই জানেন, বব ডিলান না থাকলে এই শিল্প অপূর্ণ থেকে যেত। তার গান রচনা শিক্ষণীয় একটি বিষয়।’

চুক্তিকারী সংস্থার কাছ থেকে তথ্য মিললেও এখনো পর্যন্ত এই বিষয়ে মুখ খোলেননি বব ডিলান।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply