বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি বিএএসএ’র

|

বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে এরসাথে জড়িতদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশন- (বিএএসএ)।

বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশনের সভাপতি হেলালুদ্দীন আহমদ ও মহাসচিব শেখ ইউসুফ হারুন স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এমন দাবি করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ৫ ডিসেম্বর ২০২০ তারিখে কুষ্টিয়ায় রাতের আঁধারে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মাণাধীন ভাস্কর্য কতিপয় রাষ্ট্রদ্রোহী দুর্বৃত্ত কর্তৃক ভেঙে ফেলা হয়েছে। এ ঘটনায় বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশন তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করছে।

আরও বলা হয়, বাংলাদেশের অস্তিত্বের সাথে বঙ্গবন্ধুর নাম তাই অবিচ্ছেদ্যভাবে যুক্ত। তৎকালীন প্রশাসন সার্ভিসের সদস্যরাও মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে এবং বঙ্গবন্ধুর নেতৃত্বে দেশ পুনর্গঠনের কাজে আত্মনিয়োগ করে। বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরের ঘটনা প্রশাসন ক্যাডার তথা জনপ্রশাসনের সকল স্তরের কর্মকর্তা—কর্মচারীদের চেতনা ও অস্তিত্বের মর্মমূলে কুঠারাঘাতের সামিল।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বঙ্গবন্ধুর ভাস্কর্য চিরায়ত বাঙ্গালী জাতির অবিনাশী চেতনার মূর্ত প্রতীক। বিভিন্ন জাতি রাষ্ট্রের সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক বিকাশের পরিচায়ক হিসেবে আধুনিক রাষ্ট্রসমূহে এমনকি অনেক মুসলিম দেশে তাদের জাতির পিতার এবং জাতীয় নেতাদের ভাস্কর্য নির্মাণ করা হয়েছে। কতিপয় দুর্বৃত্ত কর্তৃক বঙ্গবন্ধুর ভাস্কর্যে আঘাত হানার মাধ্যমে বিশ্বজনীন ঐতিহ্য ও চেতনাকে আঘাত করা হয়েছে বলে বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশন মনে করে। বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গোটা জাতি ঐক্যবদ্ধ হয়ে উচ্ছ্বসিত অনুপ্রেরণায় যখন মুজিব বর্ষ পালন করছে এবং উন্নয়নের অগ্রযাত্রায় দুর্বার গতিতে এগিয়ে চলছে দেশ— তখন রাতের আঁধারে বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার ঘটনা বাংলাদেশের অগ্রযাত্রাকে বাঁধাগ্রস্ত করার অপচেষ্টা মাত্র। বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশন এ অপচেষ্টা রুখে দিতে বদ্ধপরিকর।

একই সাথে বিজ্ঞপ্তির মাধ্যমে নতুন ও অনাগত প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের মহান চেতনা ছড়িয়ে দিতে সারাদেশে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণের উদ্যোগ অব্যাহত রাখার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধও জানায় তারা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply