হিংস্রতাকে জয় করে শেয়াল পোষ মানালেন শাহাবুদ্দিন

|

পশুপ্রেমী শাহাবুদ্দিন মিলন ভালোবাসা দিয়ে জয় করেছেন হরেক রকমের পশুপাখির মন। কিন্তু এবার তিনি দেখিয়েছেন কীভাবে হিংস্রতাকে জয় করা যায়। আর তাইতো রাতের আঁধারের হিংস্র শেয়ালকেই পোষ মানালেন ভালোবাসা দিয়ে।

প্রতিরাতেই তার কুষ্টিয়া শহরের বাড়ির সামনে অসংখ্য শেয়ালের সাথে ভালোবাসা দিয়ে এমন মিতালি করে চলেছেন তিনি। লোকালয়ে শেয়ালের আনাগোনা তাও আবার খোদ শহরে। রুটি কিংবা বিভিন্ন শুকনো খাবার ছিটিয়ে শিয়ালকে বাগে আনার প্রাণান্তর চেষ্টা। কুষ্টিয়া শহরের থানাপাড়া পলানা বস্ক সড়ক এলাকার পশুপ্রেমী শাহাবুদ্দিন মিলনের এমন ধারাবাহিক দৃশ্য রীতিমতো অবাক করেছে স্থানীয়দের।

স্থানীয় বাসিন্দারা জানায়, শাহাবুদ্দিন ভাই কীভাবে শেয়াল পোষ মানালেন সেটা সত্যিই অবাক করা। শেয়াল বন্যপ্রাণী। আমাদের দেখলেই শেয়াল ভয়ে পালায়। আর তাকে দেখলে ছুটে চলে আসে। তাদের নাম ধরে ডাক দিলেই ২০ থেকে ২২টা শেয়াল দৌঁড়ে ছুটে চলে আসে। বিষয়টা আমাদের অবাক করে অনেকদিন ধরেই।

শাহাবুদ্দিন মিলন বলেন, ২০ বছর ধরে তার শেয়ালের সাথে সখ্য। প্রতিদিন প্রায় অর্ধশত শেয়ালের সাথে তার এমন মিতালি। রাত যত গভীর হয় শেয়ালের দল ঠিকই চলে আসে তার বাড়ির সামনে। আবার যেদিন আশপাশে তাদের দেখা মেলে না সেদিন শেরু, কাঞ্চি, আহ্লাদী, আদুরী এমন সব নাম ধরে ডাক ছাড়লেই শেয়ালগুলো দৌঁড়ে ছুটে আসে বাড়ির সামনে।

শাহাবুদ্দিনের মতে শিয়াল হিংস্র হলেও তার কাছে শেয়ালের হিংস্র আচরণ কখনই চোখে পড়েনি। ভালোবাসায় সব হিংস্রতা জয় করা সম্ভব বলে মনে করেন এই পশুপ্রেমী। তিনি জানান, ২০ বছর ধরে শিয়ালের সাথে সখ্যতা থাকলেও পশুদের সাথে গভীর প্রেম সেই ছোটবেলা থেকেই।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply