চাষির আবেগে বঙ্গবন্ধু

|

ময়মনসিংহে নিজের চাষ করা ফসলের মাঠে বঙ্গবন্ধুর প্রতিকৃতি ফুটিয়ে তুলে জাতির পিতার প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা প্রকাশ করেছেন এক কৃষক।

লাল শাক ও সরিষা লাগিয়ে স্মৃতিসৌধ, নৌকা, শাপলা ও মুজিব শতবর্ষও এঁকেছেন ঐ কৃষক। অন্যরকম সৌন্দর্যময় এই ফসলের মাঠ দেখতে প্রতিদিন ভিড় করছে মানুষ।

দিগন্তজোড়া ফসলের মাঠ। এর মধ্যেই ভেসে উঠেছে বঙ্গবন্ধুর প্রতিকৃতি। না কোন রংয়ের ছোঁয়ায় নয়, নয় কোন শিল্পীর তৈরি। ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার আঠারোবাড়ি ইউনিয়নের পাড়া খালবলা গ্রামের কৃষক আব্দুল কাদিরের অনন্য সৃষ্টি এটি। লাল শাক ও সরিষা লাগিয়ে করেছেন তৈরি করেছেন বঙ্গবন্ধুর আকৃতি।

আব্দুল কাদিরের সাথে এই কাজে সহযোগিতার হাত বাড়ায় গ্রামের যুবকরা। বিজ বোনার পর যখন গাছ বের হয়ে আসে তখন ফুটে উঠে এই ছবি।

স্থানীয়রা জানায়, আমরা এটা দেখে অভিভূত। এখানে বঙ্গবন্ধুর পাশাপাশি একটা শহীদ মিনারও আছে। শহীদদের স্মরণে আমরা সম্মান জানাই।

প্রতিকৃতি দেখতে আসা একজন জানান, আমি শুনতে পাই ফসলী জমির ভেতরে বঙ্গবন্ধুর চিত্রাঙ্কন করা হয়েছে। এটা শুনেই আমি অবাক হই। এটা দেখার ইচ্ছে থেকেই আমার এখানে আসা।

শুধু বঙ্গবন্ধুই নয় আছে স্মৃতিসৌধ, নৌকা, শাপলার প্রতিকৃতি। যা দেখতে ভিড় জমাচ্ছেন আশপাশের এলাকার সাধারণ মানুষ।

মোহাম্মদ জাকির হোসেন জানান, ৩৩ শতক জমিতে এমন কাজ এলাকায় আলোড়ন তোলায় সরেজমিনে দেখতে এসেছি। তিনি বলেন, কৃষক আব্দুল কাদির বঙ্গবন্ধুর প্রতি ভালোবাসা ও সৌন্দর্যের বহিঃপ্রকাশ ঘটিয়েছেন ফসলের মাঠে।

মুজিববর্ষে বঙ্গবন্ধুর চেতনা আগামী প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে এটি করা হয়েছে বলছেন কৃষক আব্দুল কাদির। আর্থিক লাভবান না হলেও দূর-দূরান্ত থেকে লোকজনের শৈল্পিক কাজটি দেখতে আসার মধ্যে তৃপ্তি পাচ্ছেন তিনি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply