মহান বিজয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ভাষণ

|

মহান বিজয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ভাষণ

মহান বিজয় দিবস আজ। এবার বিজয়ের ৪৯তম বার্ষিকী। আজ বাঙালি জাতির জন্য এক অবিস্মরণীয় দিন। একাত্তরের ১৬ই ডিসেম্বর বিশ্ব মানচিত্রে জায়গা করে নেয় স্বাধীন বাংলাদেশ।

পরাধীনতার শেকল ভেঙে স্বাধীনতার স্বাদ পায় বাংলার মানুষ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ৯ মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের পর আত্মসমর্পণে বাধ্য হয় পাকিস্তানি হানাদার বাহিনী। তৎকালীন রেসকোর্স ময়দানে ৯৩ হাজার সেনা নিয়ে মিত্র বাহিনীর কাছে আত্মসমর্পণের দলিলে সাক্ষর করেন জেনারেল নিয়াজী। মুক্তির আনন্দে বয়ে যায় বাংলাদেশের আনাচে-কানাচে; প্রতিটি ঘরে। বাঙালির এই স্বাধীনতা অনেক ত্যাগের। ত্রিশ লাখ শহীদ আর কয়েক লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে, বর্বর পাকিস্তানিদের হাত থেকে মুক্তি মেলে।

দেশে বিদেশে বসবাসরত সবাইকে বিজয় দিবসের শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ।
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ স্বাধীনতার সুফল জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়ার ওপর গুরুত্বারোপ করে বলেছেন, এজন্য গড়ে তুলতে হবে পরমত সহিষ্ণুতা ও পারস্পরিক শ্রদ্ধাবোধের সংস্কৃতি। ৪৯তম মহান বিজয় দিবস উপলক্ষে বঙ্গভবন থেকে ধারণকৃত ভিডিও ভাষণে রাষ্ট্রপতি একথা বলেন।

মো. আবদুল হামিদ বলেন, নানা চড়াই-উতরাই পেরিয়ে দেশে আজ গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠিত। সরকারের নিরলস প্রচেষ্টায় ধারাবাহিক অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের পাশাপাশি স্বাস্থ্য, শিক্ষা, নারীর ক্ষমতায়নসহ আর্থসামাজিক প্রতিটি সূচকে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। তিনি বলেন, উন্নয়নের এ ধারাকে এগিয়ে নিতে সকলের সহযোগিতা যেমন প্রয়োজন; তেমনি প্রয়োজন দৃষ্টিভঙ্গির ইতিবাচক পরিবর্তন। তাহলেই দেশ পরিণত হবে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলায়।

রাষ্ট্রপতি করোনা মহামারি মানবসভ্যতাকে ইতিহাসের এক চরম বিপর্যয়ের দ্বারপ্রান্তে দাঁড় করিয়েছে উল্লেখ করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ করোনা পরিস্থিতি সাফল্যের সাথে মোকাবিলা করে যাচ্ছে। করোনাযুদ্ধে জয়ী হতে দেশবাসীকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়েছেন।

দেশে ধর্মের নামে কোনো বিভেদ-বিশৃঙ্খলা সৃষ্টির সুযোগ দেবে না সরকার। সবার ধর্মীয় মূল্যবোধ সমুন্নত রেখে প্রগতি, অগ্রগতি এবং উন্নয়নের পথে এগিয়ে যেতে হবে। বিজয় দিবস উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণে এ কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, একাত্তরের পরাজিত শক্তির একটি অংশ মিথ্যা, বানোয়াট ও মনগড়া বক্তব্য দিয়ে ধর্মপ্রাণ মুসলমানদের বিভ্রান্ত করতে মাঠে নেমেছে। মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে তরুণ প্রজন্মকে সোনার বাংলাদেশ গড়ার শপথ নেয়ার আহ্বান জানান শেখ হাসিনা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply