মুজিববর্ষের মেয়াদ বাড়লো ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত

|

করোনা মহামারির দরুণ বর্তমান বছরে গৃহীত কর্মসূচিগুলো যথাযথভাবে পালন করতে না পারার কারণে মুজিববর্ষের মেয়াদ ২০২১ সালের ১৬ই ডিসেম্বর পর্যন্ত বাড়িয়েছে সরকার। মুজিববর্ষের সময়কাল ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৬ ডিসেম্বর পর্যন্ত বাড়িয়ে গেজেটও প্রকাশ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত সেই গেজেটে বলা হয়, স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের লক্ষ্যে সরকার ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ২৬ মার্চ সময়কে মুজিববর্ষ হিসেবে ঘোষণা করে। মুজিববর্ষ উদযাপনের লক্ষ্যে গৃহীত কর্মসূচিগুলো কোভিড-১৯ বৈশ্বিক মহামারীর কারণে নির্ধারিত সময়ে যথযাথভাবে করা সম্ভব হয়নি। সে কারণে সরকার মুজিববর্ষের সময়কাল ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৬ ডিসেম্বর পর্যন্ত বর্ধিত ঘোষণা করল।”

১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গীপাড়ায় জন্ম নেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ২০২০ সালে তার জন্মের শত বছর পূর্ণ হয়েছে। বঙ্গবন্ধুর জন্মের শত বার্ষিকী উদযাপন উপলক্ষ্যে ২০১৮ সালের জুলাইয়ে সরকার ২০২০-২০২১ সালকে ‘মুজিববর্ষ’ ঘোষণা করে। চলতি বছরের ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের দিবসে মুজিববর্ষের লোগো উন্মোচনের পাশাপাশি ক্ষণগণণার মাধ্যমে মুজিববর্ষের আয়োজনও শুরু করা হয়।

বঙ্গবন্ধুর জন্মদিন ১৭ মার্চে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল মুজিববর্ষের মূল বর্ণাঢ্য আনুষ্ঠানিকতা। কিন্তু ৮ মার্চ দেশে সর্বপ্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হওয়ায় ফলে স্বাস্থ্যবিধির কথা চিন্তা করে বাতিল হয়ে যায় মুজিববর্ষের বর্ণাঢ্য আয়োজন। এর পরিবর্তে ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মক্ষণ রাত ৮টায় দেশের সব টেলিভিশন চ্যানেল, অনলাইন ও সোশ্যাল মিডিয়ার মাধ্যমে একযোগে জনসমাগম এড়িয়ে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর উদ্বোধন অনুষ্ঠান সম্প্রচার করা হয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply