সকালে খালি পেটে ঘি খাবেন যে কারণে

|

সকালে খালি পেটে ঘি খাবেন যে কারণে

সকালে উঠে খালি পেটে ঘি খেলে নানা উপকার পাওয়া যায়। এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের নানা রকম রোগের প্রকোপ থেকে রক্ষা করে। তবে মনে রাখতে হবে সকালে উঠে ঘি খাওয়ার পর ৩০ মিনিট কিছু খাওয়া যাবে না।

* ঘি এর মধ্যে রয়েছে স্বাভাবিক অ্যামাইনো এসিড। এটি অস্বাভাবিক পেটের চর্বি কমাতে সাহায্য করে। ওমেগা থ্রি, ওমেগা ফ্যাটি এসিড থাকার কারণে অপ্রয়োজনীয় বডি ফ্যাট এর সাহায্যে কমে। তাই খালি পেটে ঘি খেলে যারা ওজন কমাতে চান তাদের অনেক উপকার হতে পারে। এতে ব্যাট কোলেস্টেরল কমবে ফ্যাট কমবে এবং শরীর সুস্থ হবে।

* খালি পেটে ঘি খেলে মস্তিষ্কের কাজ অনেক বাড়ে। ফ্যাট মস্তিষ্কের বিভিন্ন অংশের কাজ সঠিক ভাবে করতে সাহায্য করে। ফ্যাটের সবচেয়ে ভাল উৎস ঘি। এছাড়া ঘি–এর মধ্যে থাকা নানা রকম প্রোটিন মস্তিষ্কে যথেষ্ট পরিমাণ প্রোটিন পৌঁছে দিয়ে উন্নততর কাজ করতে সহায়তা করে এছাড়া স্মরণশক্তি বৃদ্ধিতে সাহায্য করে ঘি।

* শরীরে অস্টিওপোরোসিসের মতন রোগ কমাতে সাহায্য করে এটি। সাধারণত বলা হয় একটি লিকুইড বিভিন্ন হাড়ের জয়েন্টে স্বাভাবিক লুব্রিকেন্ট হিসেবে কাজ করে খালি পেটে ঘি খেলে এই লুব্রিকেন্ট তৈরি হয় এবং যার ফলে জ‌য়েন্টের নানারকম সমস্যা দূর হয়। অত্যাধিক পরিমাণ বাড়তে থাকা ক্যালসিয়াম নিয়ন্ত্রণ করতেও ঘি সাহায্য করে।

* সারা শরীরে রক্ত সঞ্চালনে বিশেষ সাহায্য করে ঘি। সকালটা যদি খালি পেটে ঘি খেয়ে শুরু করেন তাহলে আপনার সারা শরীরে সারাদিন রক্তসঞ্চালনে বিশেষ সুবিধা হবে। এটি শরীরের বিভিন্ন কোষে ফ্রিরেডিকেল গুলিকে কমাতে সাহায্য করে এবং সঠিক রক্তসঞ্চালন থাকায় আপনি সুস্থ বোধ করেন।









Leave a reply