ব্র্যাডম্যানের টেস্ট ক্যাপটিই মামলা থেকে বাঁচালো বন্ধু ফিডম্যানকে

|

ডোনাল্ড ব্র্যাডম্যানের নাম জানেন না এমন মানুষ খুব কমই রয়েছে ক্রিকেট বিশ্বে, অন্তত যারা ক্রিকেট দেখেন বা বোঝেন তারা সবাই এই কিংবদন্তির নাম জানেন এটা নিশ্চিত। দিন দুয়েক আগেই তার প্রথম টেস্ট ক্যাপটি নিলামে বিক্রি হয়েছে ৩ লাখ ৪০ হাজার অস্ট্রেলিয়ান ডলারে। একথায় পিটার ফ্রিডম্যান চড়া মূল্যেই কিনেছেন তার সেই ক্যাপটি। যা বাংলাদেশি মুদ্রায় ২ কোটি ৯০ লাখ টাকার মতো।

১৯২৮ থেকে ১৯৪৮ সাল পর্যন্ত ২০ বছরে ৫২ টেস্টে অস্ট্রেলিয়ার প্রতিনিধিত্ব করেছেন কিংবদন্তি ব্র্যাডম্যান। ৯৯.৯৪ টেস্ট গড়ের জন্য তাকেই ইতিহাসের শ্রেষ্ঠ ব্যাটসম্যান মানা হয় ক্রিকেট বিশ্বে।

এমন এক কিংবদন্তির স্মারক হাতে পেয়ে ভীষণ উচ্ছ্বসিত ফ্রিডম্যান বলেন, স্যার ডন ব্র্যাডম্যান অস্ট্রেলিয়ার কিংবদন্তি। কেবল তার সময়ের সেরা নয়। সব সময়ের সেরাদের একজন তিনি। আমি খুবই রোমাঞ্চিত। আমার ইচ্ছা এই ক্যাপ পুরো অস্ট্রেলিয়া ঘুরে মানুষকে দেখাব। ১৯২৮ সালে ব্রিসবেনে অভিষেক টেস্টে ক্যাপটি পেয়েছিলেন ব্র্যাডম্যান। ১৯৫৯ সালে তিনি এটি উপহার হিসেবে দিয়েছিলেন তার পারিবারিক বন্ধু পিটার ডানহ্যামকে।

অ্যাডিলেডে ব্র্যাডম্যানের প্রতিবেশী পিটার ড্যানহাম চলতি বছরের শুরুতেই বিনিয়োগকারীদের কাছ থেকে ১ মিলিয়ন ডলার নিয়ে পরিশোধ করতে না পারায় ৮ বছরের কারাদণ্ড হয় তার। পরে মামলা থেকে বাঁচতে ব্র্যাডম্যানের ঐতিহাসিক মূল্য থাকা ক্যাপটি নিলামে বিক্র করে পাওনাদারদের পাওনা পরিশোধ করেন তিনি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply