রাশিয়ায় উপমন্ত্রীর পদ পেলো বেড়াল

|

ভাইরালের যুগে এখন হরহামেশাই তারকা বনে যাচ্ছেন যে কেউ। এবার সেই তালিকায় যোগ হলো রাশিয়ার একটি বিড়াল। বর্জ্য প্ল্যান্ট থেকে উদ্ধার হওয়া এই বিড়ালটি পেয়েছে সম্মানজনক উপমন্ত্রীর মর্যাদা। এমনকি সরকারি ভবনে ব্যাপক আরাম আয়েশে কাটছে তার সময়।

রাশিয়ায় বিড়ালকে দেয়া হয়েছে সম্মানজনক পদ সরকারি ভবনে আরাম আয়েশে কাটছে সময়। সরকারি ভবনে বরাদ্দকৃত চেয়ারে উপমন্ত্রী মহাশয়ের আয়েশি ঘুম। আছে বিলাসিতার সব আয়োজন।

মস্কোর দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর উলিয়ানোভস্কের বর্জ্য প্ল্যান্ট থেকে বিড়ালটি উদ্ধার করে সেখানকারই এক কর্মী। যার সিসিটিভি ফুটেজ প্রচারিত হয় টেলিভিশনে। ভাইরাল হয় সামাজিক যোগাযোগ মাধ্যমেও। উদ্ধারকারী মিখাইল টুকাশ অবশ্য তখনও জানতেন না, তিনি নিজেও সরকারের তরফ থেকে পুরস্কৃত হতে যাচ্ছেন এ ঘটনায়।

মিখাইল টুকাস বলেন, আমাদের প্রতিটি ব্যাগ পরীক্ষার নির্দেশনা দেয়া হয়েছে। হঠাৎই পেয়ে গেলাম প্লাস্টিক ব্যাগে মোড়া বিড়ালটি। এর আগেও কচ্ছপসহ বিভিন্ন পোষা প্রাণী পেয়েছি আবর্জনার ভেতর। আসলে, এমন নির্মমতা কখনওই গ্রহণযোগ্য নয়। ওদেরও বেঁচে থাকার অধিকার আছে।

উদ্ধারের পরপরই সাদাকালো বিড়ালটির দায়িত্ব নেয় স্থানীয় পরিবেশ মন্ত্রণালয়। দেয়া হয় সম্মানসূচক উপমন্ত্রী টাইটেল। আবাসনের পাশাপাশি, নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা আর অন্যান্য সুযোগ সুবিধার ব্যবস্থাও করা হয়।

উলিয়ানোভস্কের পরিবেশ মন্ত্রী গুলনারা রাখমাতুলিনা বলেন, আমরা তাকে মন্ত্রণালয়ে নিয়ে গেছি। আলাদা ঘরের ব্যবস্থা করেছি। তাকে সম্মানজনক পদ দেয়াটা এক ধরণের প্রতীকী পদক্ষেপ। পোষা প্রাণী পালকদের কাছে অনুরোধ, ঘরে রাখতে না পারলে, ভালো আশ্রয়ে পাঠানোর ব্যবস্থাটুকু অন্তত করুন।

মজার বিষয় হলো, উপমন্ত্রী বিড়ালের নামকরণের জন্য জাতীয় প্রতিযোগিতারও আয়োজন করেছে মন্ত্রণালয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply