ভারতে ফের কৃষক আন্দোলনের ডাক

|

নববর্ষের প্রথমদিনই দেশব্যাপী বিক্ষোভ-কর্মসূচির ডাক দিলেন ভারতে আন্দোলনরত কৃষকরা। রোববার এ তথ্য নিশ্চিত করেছে মূল আয়োজক- AIKSCC।

বিবৃতিতে আয়োজক সংগঠন আরও জানায়, ২৯ ডিসেম্বর সরকারের সাথে ৭ম দফা আলোচনার সময়ও পাটনা ও থানজাভুর শহরে বের হবে বিক্ষুব্ধ কৃষকদের র‍্যালি। পরদিন, মনিপুর ও হায়দ্রাবাদে তাদের এ কর্মসূচি রয়েছে বলেও জানায় আন্দোলনরত কৃষকদের জোট।

বিতর্কিত ৩টি কৃষি আইন বাতিলের দাবিতে প্রায় একমাস যাবত রাজধানী দিল্লি ও আশপাশের রাজ্য সীমান্তে অবস্থান ধর্মঘটে বসেছেন কৃষকরা। তাদের অভিযোগ, নতুন আইনে সরাসরি লাভবান হবেন শিল্পপতিরা। আর খেটে খাওয়া কৃষকরা হবেন আরও দরিদ্র। সংস্কার নয় বরং কৃষি আইনগুলো প্রত্যাহারের অটল ক্ষুব্ধ কৃষকরা।

এর আগে গতকাল সরকারের সাথে আলোচনায় বসতে রাজি হয় ভারতের আন্দোলনরত কৃষকরা। বৈঠকের সম্ভাব্য তারিখ নির্ধারিত হয়েছে ২৯ ডিসেম্বর।

যদিও সরকারকে শর্ত বেঁধে দিয়েছেন কৃষকরা। আন্দোলনরত ৪০টি সংগঠনের পক্ষ থেকে লেখা চিঠিতে কড়া ভাষায় সরকারের সমালোচনা করা হয়। স্পষ্ট জানিয়ে দেয়া হয়, সংশোধন নয়, বিতর্কিত আইন প্রত্যাহার ছাড়া অন্য কোনো এজেন্ডায় কথা বলতে রাজি নন তারা। আন্দোলন নিয়ে সরকারের তরফ থেকে মিথ্যাচার বন্ধের দাবিও জানানো হয় চিঠিতে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply