নরসিংদীতে বিষমুক্ত নিরাপদ সবজি বিক্রয়ের অ্যাপস উদ্বোধন

|

স্টাফ রিপোর্টার, নরসিংদী:

নরসিংদীর বেলাবতে ‘সজিব বিডি ডট কম’ নামের একটি অ্যাপসের মাধ্যমে স্থানীয় কৃষকদের উৎপাদিত নিরাপদ সবজি বিক্রয় কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। আজ সোমবার দুপুরে বেলাব উপজেলার নারায়ণপুর ইউনিয়নের ভাটেরচর গ্রামে আয়োজিত অনুষ্ঠানে এই অ্যাপসের উদ্বোধন করা হয়। এতে অন্তত তিন শতাধিক স্থানীয় কৃষক অংশ নেন।

এই উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদফতরের পরিবেশবান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের পরিচালক মো. আহ্সানুল হক চৌধুরী। নরসিংদীর কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক শোভন কুমার ধরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কৃষি বিপণন অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মো. ফজলুর রহমান।

অনুষ্ঠানে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, স্বাস্থ্যসম্মত নিরাপদ খাদ্য এখন সময়ের দাবি। আমাদের শরীরে বিভিন্ন রোগবালাইয়ের প্রধান কারণ বিষাক্ত খাবার। অন্যদিকে আমাদের খাদ্যতালিকায় সবজির ব্যবহারই বেশি। তাই কৃষি সম্প্রসারণ অধিদফতরের আওতায় পরিবেশবান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন করা হচ্ছে। এরই আওতায় বেলাব উপজেলার কৃষকদের যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিষমুক্ত নিরাপদ সবজি উৎপাদন করা হচ্ছে।

তিনি আরও বলেন, এসব নিরাপদ সবজির বাজার সৃষ্টির লক্ষ্যে কৃষি সম্প্রসারণ অধিদফতর ও কৃষি বিপণন অধিদফতরের যৌথ সহযোগিতায় সজিব বিডি ডট কম নামের এই অ্যাপস চালু করা হয়েছে। এর মাধ্যমে এই অঞ্চলে উৎপাদিত নিরাপদ সবজি স্বাস্থ্যসম্মতভাবে প্যাকেটজাত করে বিক্রয় করা যাবে। এর মাধ্যমে নিরাপদ সবজির বাজারও বাড়বে। একইসঙ্গে কৃষকরাও তাদের উৎপাদিত সবজির সঠিক মূল্য পাবেন।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা নাজিম উর রউফ খান, আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রের সহকারী পরিচালক কিশোর কুমার সাহা এবং অ্যাপসটির উদ্যোক্তা মো. মতিউর রহমান সজিব।

অ্যাপসটির উদ্যোক্তা মো. মতিউর রহমান সজিব জানান, এই অ্যাপসের মাধ্যমে নিরাপদ ও বিষমুক্ত উপায়ে উৎপাদিত সবজি ক্রেতার বাড়ি বাড়ি পৌঁছে দেবে প্রতিষ্ঠানটি। প্রথম পর্যায়ে শুধুমাত্র রাজধানী ঢাকার গ্রাহকরা সপ্তাহে শুক্র ও শনিবার এই সেবা পাবেন।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply