‘গণতন্ত্র হত্যা দিবস’ উল্লেখ করে সারাদেশে বিএনপি’র সমাবেশ

|

২০১৮ সালের ৩০ ডিসেম্বর দেশের রাজনীতির ইতিহাসে সবচেয়ে কলঙ্কময় দিন। এদিন গণতন্ত্র ধ্বংস করে একদলীয় শাসন প্রতিষ্ঠার জন্য ভোট ডাকাতির নির্বাচন অনুষ্ঠিত হয়। এমন অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জাতীয় প্রেসক্লাবের সামনে ‘গণতন্ত্র হত্যা দিবস’ উপলক্ষে সমাবেশ করে বিএনপি। এসময় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, মুখে গণতন্ত্রের কথা বললেও স্বৈরতন্ত্র প্রতিষ্ঠা করেছে আওয়ামী লীগ। সরকার গোটা দেশে শ্বাসরুদ্ধকর পরিস্থিতি তৈরি করেছে বলেও অভিযোগ করেন তিনি।

সমাবেশে দলমত নির্বিশেষ সকলকে ঐক্যবদ্ধ হয়ে সরকারকে পদত্যাগে বাধ্য করার আহ্বান জানান বিএনপি মহাসচিব। নতুন বছরে একনায়ক তান্ত্রিক সরকারকে হটানোই বিএনপির লক্ষ্য বলে জানান মির্জা ফখরুল। এসময় সমাবেশ পণ্ড করতে রাস্তায় নেতাকর্মীদের বাধা দেয়া হয় বলেও দাবি করেন বিএনপি নেতা।

উল্লেখ্য, দিনটিকে গণতন্ত্র হত্যা দিবস হিসেবে পালন করছে বিএনপি। এ উপলক্ষে সকালে রাজশাহীর ভূবনমোহন পার্কের দলীয় কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে অংশ নেন জেলা ও মহানগর বিএনপির নেতারা। দলীয় চেয়ারপার্সনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু প্রধান অতিথি এবং মহানগর বিএনপির সভাপতি মোসাদ্দেক হোসেন বুলবুল সভাপতির বক্তব্য রাখেন।

তারা বলেন, ২০১৮ সালের ৩০ ডিসেম্বর ভোট কারচুপির মাধ্যমে গণতন্ত্র হরণ করা হয়েছে। আন্দোলনের মাধ্যমে সরকারের পতন ও ভোটের অধিকার ফেরানোর অঙ্গীকার জানান তারা।

খুলনায় গণতন্ত্র হত্যা দিবসকে ঘিরে শহরে মহানগর ও জেলা বিএনপি বিক্ষোভ কর্মসূচি পালন করে। নগরীর কেডিঘোষ রোডে দলীয় কার্যালয়ের সামনে এ আয়োজন। উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম মঞ্জুসহ দলের নেতাকর্মীরা। সমাবেশে বক্তারা অভিযোগ করেন, একাদশ জাতীয় নির্বাচনের মানুষের ভোটাধিকার চুরি করা হয়েছিল। অবৈধ সরকার আখ্যায়িত করে গণতন্ত্র রক্ষায় পুর্ননির্বাচনের দাবি জানান বক্তারা।

এদিকে, রংপুরে মহানগর ও জেলা বিএনপি’র বিক্ষোভ বাধা দিয়ে রেখেছে পুলিশ। নগরীর দলীয় কার্যালয় থেকে একটি মিছিল বের করেন দলের নেতাকর্মীরা। প্রধান ফটকের দিকে গেলে পুলিশ বাঁধা দেয় তাদের। দু’পক্ষের মধ্যে চলে বাকবিতণ্ডা। পরে সেখানেই সমাবেশ করে বিএনপি। এসময় দলের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম মিজু অভিযোগ করেন, একাদশ নির্বাচনে ভোট চুরি করে সরকার ক্ষমতায় এসে অবৈধভাবে দেশ পরিচালনা করছে। অবৈধ সরকারের বিরুদ্ধে গণঅভ্যুত্থান গড়ে তোলার আহ্বান।

এছাড়া কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রংপুর, মেহেরপুর ও ঝিনাইদহে কর্মসূচি পালন করেছে বিএনপি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply