রাজতন্ত্র ফিরিয়ে আনার দাবিতে আবারও উত্তাল নেপাল

|

রাজতন্ত্র ফিরিয়ে আনার দাবিতে আবারও বড় ধরনের বিক্ষোভ হয়েছে নেপালে। কর্মসূচিতে আরও দাবি ওঠে, নেপালকে হিন্দু রাষ্ট্র ঘোষণার। রাষ্ট্রীয় প্রজাতন্ত্র পার্টির ডাকে শুক্রবার রাজধানী কাঠমান্ডুতে হয় এ বিক্ষোভ।

এতে বিদ্যমান রাজনৈতিক শাসনব্যবস্থা বিলুপ্ত ঘোষণার আহ্বান জানান আন্দোলনকারীরা। রাজনীতিতে চলমান অচলাবস্থার জন্য দেশটির রাজনীতিবিদদেরও দায়ী করেন তারা। অভ্যন্তরীণ কোন্দলে ক্ষমতাসীন নেপাল কমিউনিস্ট পার্টির মধ্যে বিভক্তির কারণে ২০ ডিসেম্বর পার্লামেন্ট বিলুপ্ত ঘোষণা করেন নেপালি প্রেসিডেন্ট।

প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি’র অনুরোধে দেয়া হয় আগাম নির্বাচনের তারিখও। ডিসেম্বরেও রাজতন্ত্র পুনর্বহালের দাবিতে বড় আন্দোলন হয়েছিল নেপালে।

আন্দোলনকারীরা জানান, রাষ্ট্র পরিচালনায় নিরপেক্ষ শক্তি হিসেবে রাজতন্ত্র চাই আমরা। একইসাথে হিন্দু রাষ্ট্রও চাই। সংবিধানে ধর্মনিরপেক্ষতা, কেন্দ্রীয় শাসনব্যবস্থার মতো ধারাগুলোর প্রত্যাহার চাই।

তারা বলেন, বর্তমান সরকার দেশ পরিচালনায় ব্যর্থ। শাসনব্যবস্থা বদলেও নেপালকে ধ্বংসের দ্বারপ্রান্তে যাওয়া থেকে রক্ষা করতে পারছে না। এ অবস্থায় দেশ ও জাতির নিরাপত্তায় রাজতন্ত্র আর হিন্দু রাষ্ট্রের পুনর্বহাল প্রয়োজন।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply