করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি রোধে ৬ সপ্তাহের লকডাউন জারি ইংল্যান্ডে

|

করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণে নতুন করে ৬ সপ্তাহের লকডাউন জারি করা হয়েছে ইংল্যান্ডে। সোমবার যুক্তরাজ্যে রেকর্ড ৫৯ হাজার দৈনিক সংক্রমণ শনাক্তের পরই আসে এ ঘোষণা।

প্রধানমন্ত্রী বরিস জনসন জানান, জরুরি কারণ এবং প্রশাসনের অনুমতি ছাড়া কেউ বাড়ির বাইরে বের হতে পারবেন না। বন্ধ থাকবে সব শিক্ষা প্রতিষ্ঠান। বুধবার ভোর থেকে কার্যকর হবে নতুন লকডাউন ও নিষেধাজ্ঞা। বহাল থাকবে ফেব্রুয়ারির মাঝামাঝি পর্যন্ত।

আগামী কয়েক সপ্তাহে মহামারির সেকেন্ড ওয়েভ আরও তীব্র রূপ নিতে পারে বলে শঙ্কা জানিয়ে এ নির্দেশনা জারি করেন বরিস জনসন। এর আগে বাসিন্দাদের বাড়িতে থাকার নির্দেশ জারি হয় স্কটল্যান্ডেও। ১৮ জানুয়ারি পর্যন্ত স্কুল-কলেজ বন্ধের ঘোষণা দেয় ওয়েলস। বাড়িতে বসে অনলাইনে শিক্ষা কার্যক্রমের সময় বাড়িয়েছে নর্দার্ন আয়ারল্যান্ড।

রিস জনসন আরও বলেন, শুধু ইংল্যান্ডের হাসপাতালগুলোতে গেলো সপ্তাহে করোনা রোগী বেড়েছে তিন গুণ; যা এপ্রিলে ফার্স্ট ওয়েভের সর্বোচ্চ সংক্রমণের তুলনায় ৪০ শতাংশ বেশি। সামনের সপ্তাহগুলো আরও ভয়াবহ হতে পারে। টিকাদান চলমান থাকার মধ্যেই নতুন প্রজাতির ভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণে, আবার জাতীয় পর্যায়ে লকডাউনে যেতে বাধ্য হচ্ছি।

ইউএইচ/









Leave a reply