এস-৪০০ এয়ার ডিফেন্স সিস্টেম কিনলে ভারত বড় ক্ষতির মুখে পড়বে

|

রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা কিনলে ‘বড় ক্ষতির মুখে’ পড়বে ভারত। সম্প্রতি ‘দি কংগ্রেশনাল রিসার্চ সার্ভিস- CRS’ এ ব্যাপারে হুঁশিয়ার করেছে। এটি যুক্তরাষ্ট্র কংগ্রেসের স্বাধীন এবং দ্বিদলীয় গবেষণা বিভাগ। খবর আনন্দবাজার পত্রিকার।

বলা হয়, ভারত প্রযুক্তি বিষয়ক তথ্য লেনদেন এবং যৌথ-প্রযোজনায় উৎসাহী। একই সময় যুক্তরাষ্ট্র দেশটির সাথে প্রতিরক্ষা নীতিমালা এবং সরাসরি বিদেশি বিনিয়োগ- এফডিআই বাড়াতে ইচ্ছুক। কিন্তু রাশিয়ার সাথে বাণিজ্যিক চুক্তিতে ক্ষুব্ধ মার্কিন প্রশাসন।

২০০৭ সালে প্রথম রুশ বাহিনীতে এস-৪০০ অন্তর্ভুক্ত হয়। ২০১৪ সালে এই ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা কেনার বিষয়ে মস্কোর সঙ্গে যোগাযোগ করে নয়াদিল্লি। ২০১৮ সালের অক্টোবরে রাশিয়ার কাছ থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরোধী এস-৪০০ প্রযুক্তি কেনার জন্য প্রায় ৪০ হাজার কোটি টাকার চুক্তি সই করে ভারত।

আনন্দবাজার জানায়, ২০১৯ সালের প্রথম দিকে ট্রাম্প সরকার জানিয়েছিল, রাশিয়ার সঙ্গে এস-৪০০ কেনার চুক্তি বাতিল করলে ভারত টার্মিনাল হাই অলটিটিউড এরিয়া ডিফেন্স (থাড) এবং পেট্রিয়ট-৩ ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা পাবে। কিন্তু মোদি সেই প্রস্তাব মানেনি।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply