পরিবেশ দূষণে জেল: ইটভাটা মালিকের কারা মুক্তিতে ফুলেল শুভেচ্ছা

|

ষ্টাফ রিপোর্টার:

নরসিংদীর রায়পুরায় পরিবেশের ক্ষতিকর দূষণের দায়ে আব্দুল্লাহ আল মামুন (৩৫) নামের এক ইটভাটা মালিককে দুই মাসের কারাদণ্ড দিয়েছিলেন জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। একমাস সাজা খাটার পর জামিনে মুক্তি পেয়ে এলাকায় পৌঁছালে তার গলায় টাকা ও মালাসহ ফুলেল শুভেচ্ছা জানান কর্মী ও সমর্থকরা।

পরিবেশ দূষণের অভিযোগে সাজাপ্রাপ্ত ব্যক্তিকে এমন সংবর্ধনা দেওয়া ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনা ও সমালোচনার সৃষ্টি করেছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় নিজ এলাকায় পৌঁছানোর পর তাকে এই ফুলেল শুভেচ্ছা দেওয়ার ঘটনা ঘটে। স্থানীয় কর্মী-সমর্থকরা তার গলায় টাকা ও মালাসহ ফুলেল শুভেচ্ছা দেওয়ার কিছু ছবি সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে দেয়। পরে তা ব্যাপকভাবে ছড়িয়ে পড়লে ওই এলাকাসহ আশেপাশের লোকজনের মধ্যে চাঞ্চল্য ও হাস্যরস সৃষ্টি করেছে। এর আগে ওই বিকেলেই নরসিংদী জেলা কারাগার থেকে জামিনে মুক্তি পান তিনি।

জামিনে মুক্ত ইটভাটার মালিক রায়পুরার চাঁনপুর ইউনিয়নের মাঝেরচর এলাকার মৃত রবিউল্লার ছেলে ও ইউনিয়ন বিএনপির সভাপতি।

জানা গেছে, একমাস আগে গত ৮ ডিসেম্বর অভিযান চালিয়ে মামুন ব্রিক ফিল্ডের মালিক আব্দুল্লাহ আল মামুনকে দুই মাসের সাজা দেওয়া হয়। ওই ভ্রাম্যমাণ আদালতের অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) মো. শাহরুখ খান। ব্রিক ফিল্ডটির অবস্থান রায়পুরার চাঁনপুর ইউনিয়নের মাঝেরচর এলাকায়।

জেলা প্রশাসনের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) মো. শাহরুখ খান জানান, পরিবেশের জন্য ক্ষতিকর দূষণের দায়ে ওই ইট ভাটায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালানো হয়েছিল। অভিযানের সময় চাঁনপুর ইউনিয়নের মাঝেরচর এলাকার মামুন ব্রিক ফিল্ডের লাইসেন্স ও পরিবেশ ছাড়পত্র না থাকায় ওই ইটভাটার মালিককে ইট প্রস্তুত ও ভাটা নিয়ন্ত্রণ (স্থাপন) আইন ২০১৩ অনুযায়ী দুই মাসের কারাদণ্ড প্রদান করা হয়। তবে চরাঞ্চলে ভেকু মেশিন নিয়ে যেতে না পারায় ওই ইটভাটাটি ভেঙ্গে দেওয়া যায়নি। সে সময় ওই ইটভাটার মালিক আব্দুল্লাহ আল মামুনকে দুই মাসের কারাদণ্ড দেওয়া হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক এলাকার কয়েকজন স্থানীয় ব্যক্তি জানান, তিনি তো রাজনৈতিক কারণে কারাগারে ছিলেন না, সাজা ভোগ করেছেন ইটভাটার পরিবেশ দূষণের দায়ে। এ ঘটনায় জামিনে মুক্ত হওয়ার পর তার গলায় টাকা ও ফুলের মালা পরিয়ে শুভেচ্ছা জানানোর কারণ কেউই বুঝতে পারছেন না। বিষয়টি এলাকায় হাসির খোরাক হয়েছে।

জানতে চাইলে জামিনে মুক্ত ইটভাটার মালিক আব্দুল্লাহ আল মামুন জানান, গতকাল বৃহস্পতিবার বিকেলে জেলা কারাগার থেকে আমি জামিনে মুক্ত হয়েছি। একমাস পর এলাকায় ফিরেছি তাই আমার কর্মী সমর্থকরা আমাকে ফুলেল শুভেচ্ছা জানিয়েছেন। এতে আমি দোষের কিছু দেখি না।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply